রাজনৈতিক

বামপন্থীদের অক্সিজেন যাদবপুর ও জে.এন.ইউ


শ্যামল মুখার্জি, চিন্তন নিউজ, ২১ ফেব্রুয়ারি: যাদবপুর জেএনইউ সহ দেশের নামজাদা বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিতে বাম ছাত্র সংগঠনগুলি জয় লাভ করে। বামপন্থী মানুষের মনে আশা জাগে। তারা উল্লসিত হয় এই ভেবে যে, এই জয় দেশে মুমূর্ষু বামপন্থী শ্রেণী আন্দোলনে অক্সিজেনের বাড়তি যোগান দেবে। কিন্তু এইটুকু অক্সিজেনে যে কাজ হবে না, তা তারা উপলব্ধি করতে পারছে।

টাকার জোরে ছাত্র-ছাত্রীদের সমর্থন আদায় করা যায় না। কিন্তু গরীব সাধারণ খেটে খাওয়া মানুষ; যাদের নুন আনতে পানতা ফুরায় তাদের একটা বড় অংশকে ভোগবাদী দুনিয়া হাতছানি দিয়ে ডাকে। তৃণমূল বিজেপির মত দলগুলি এদেরকে তার কিছুটা জোগান দেয়। ঘুষ দিয়ে এদের হাত করে। এই দুই সরকার গরীব মানুষের সমস্যার স্থায়ী সমাধানের পথে না গিয়ে সরকারি অর্থে কখনো কখনো ঘুরপথে কর্পোরেটের অর্থে এই অংশটাকে ঘুষ দিচ্ছে।

সাধারণ খেটে খাওয়া মানুষের কাছে কবে তাদের অধিকার প্রতিষ্ঠা হবে, কবে দারিদ্রতা নিরক্ষরতা বেকারত্ব থেকে মুক্ত হয়ে তারা আত্মমর্যাদা নিয়ে মাথা উঁচু করে বাঁচতে পারবে – এই সব ভাবনা তাদের মাথায় ঢুকছে না। তারা ঐ দুই দলের কাছ হতে তাৎক্ষণিক যে সাহায্য পাচ্ছে তাতেই খুশি। ভবিষ্যৎ নিয়ে তারা ভাবতে নারাজ। তৃণমূল না হলে বিকল্প বিজেপি। দুটিই এক ঘরানার। বিরোধটা শুধু কর্পোরেটের উচ্ছিষ্ট বিতরণের অধিকারটা কাদের হাতে থাকবে সেটা নিয়ে।

এক শ্রেণীর মানুষের কাছে বিবেচ্য শুধু তৃণমূল না বিজেপি কার কাছে গেলে বেশি মিলবে সুযোগ সুবিধা, সরকারি ভিক্ষা। কোন দলে থাকলে ব্যক্তিগত ভাবে লাভ বেশি। নেই কোন নীতি বা সরকার চালানোর পদ্ধতির তফাত। কিছু পেলেই (অর্থ, ক্ষমতা, সরকারি সাহায্য, মস্তানি-দাদাগিরি করার অধিকার—যা হোক) তারা খুশি। আর তাদের এই আপাত খুশিতে বামপন্থীদের জমানত জব্দ হচ্ছে।

দেশের অর্থনীতির তীব্র সংকট উপস্থিত হয়েছে। সমগ্র বিশ্বে পুঁজিবাদ সংকটের নিমজ্জিত। অর্থনীতিতে যা যা ঘটছে তাতে করে প্রমাণ হচ্ছে মার্কস-এঙ্গেলস কমিউনিস্ট ইস্তাহারে পুঁজির সংকট নিয়ে যা লিখেছেন তা সব সত্য। ছাত্র-ছাত্রীদের মধ্যে মার্কসবাদের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। কিন্তু মার্কসবাদী পার্টিগুলি কিছুতেই খেটে খাওয়া গরীব মানুষ, যেটা তাদের বুনিয়াদি শ্রেণি তাদের মধ্যে কিছুতেই সংগঠন তৈরি করতে পারছে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।