রাজ্য

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন জেলায় জেলায়।


নিউজ ডেস্ক:চিন্তন নিউজ:২১শে ফেব্রুয়ারি:-আজ ২১শে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের ২১ফেব্রুয়ারি বাংলা ভাষাকে রাষ্ট্রভাষার মর্যাদা দেওয়ার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গণে ছাত্ররা একটি র‍্যালি বার করে, পুলিশ তাদের গ্রেফতার করে। তার প্রতিবাদে বিক্ষুব্ধ ছাত্ররা ১৪৪ধারা লঙ্ঘন করে গণপরিষদ অফিসে ঢুকতে চাইলে পুলিশের গুলিতে বরকত, রফিক, জব্বার প্রমুখ ছাত্ররা মারা যায়।

ভাষা শহীদ স্মরণে আজ রাজ্যের বিভিন্ন জায়গায় শ্রদ্ধার সাথে পালন করা হ’ল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন। বেহালা বইমেলা সন্মেলনী ও পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সঙ্ঘ দ: পশ্চিম কলকাতা।

উত্তর চব্বিশ পরগণা জেলা থেকে সুদীপ্তা ঘোষ জানান,- মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রীয় ভাষার মর্যাদা আদায়ে ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি পূর্ব পাকিস্থান অধুনা বাংলাদেশে ঐতিহাসিক ছাত্র আন্দোলনের উপর পুলিশের নির্মম গুলিবর্ষণে শহিদ হন রফিক, সালাম, বরকত, জব্বর প্রমুখ। শহিদের রক্তের বিনিময়ে সে দেশের ভাষা আজ বাংলা। পুঁজির বিশ্বায়নের কু- প্রভাবে অনেক জাতির নিজ ভাষা আজ অবলুপ্তির পথে। সেই প্রেক্ষাপটে রাষ্ট্রসংঘ ২১ শে ফেব্রুয়ারি কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে ঘোষণা করে। দেশে দেশে মহান ভাষা আন্দোলনকে শ্রদ্ধা জানাতে এই দিনটিকে যথোচিত মর্যাদার সাথে পালন করা হয়। আজ নববারাকপুর,উত্তর ২৪পরগনা লেখক- শিল্পী সংঘের আয়োজনে প্রতি বছরের ন্যায় পালিত হলো “ভাষা শহিদ দিবস”।এই দিন একটি পত্রিকাও প্রকাশিত হয়।স্থানীয় পত্রিকা ‘বারান্দা’ । বছরে দুবার লেখক শিল্পী সংঘ আঞ্চলিক কমিটি থেকে প্রকাশিত হয়। একবার আজকের দিন কে সামনে রেখে, আর শারদীয়া।

কাকলি চ্যাটার্জি থেকে পাওয়া খবর অনুযায়ী হাওড়ার বাউরিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপন কমিটি আয়োজিত ‘অমর একুশে’ পালন হল আন্তরিকতার সঙ্গে।

বীরভূমের রাহুল চ্যাটার্জি জানান, আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ও ইন্টারন্যাশনাল রেড বুক ডে উপলক্ষ্যে বীরভূম সিপিআই(এম) জেলা দফতরে শহীদ বেদীতে মাল্যদান করছেন রাজ্য সম্পাদক কমঃ সূর্যকান্ত মিশ্র ও জেলা নেতৃত্ব

মিঠুন ভট্টাচার্যের রিপোর্ট-আজ শিলিগুড়িতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শিলিগুড়ি মিউনিসিপাল কর্পোরেশন এর পক্ষ থেকে বাঘাযতীন পার্কে ভাষা শহীদ স্মারক এর পাদদেশে বাংলা গান ও আবৃত্তি পরিবেশনের মধ্য দিয়ে ভাষা দিবস উদযাপন , ভাষা শহীদদের সম্মান জানানো সহ শিলিগুড়ির বিশিষ্ট নাগরিকদের নাগরিক সংবর্ধনার মাধ্যমে দিনটিকে উদযাপন করা হয় , উপস্থিত ছিলেন শিলিগুড়ির মেয়র ও বিধায়ক অশোক ভট্টাচার্য্য , মেয়র ইন কাউন্সিল – শংকর ঘোষ , শরদিন্দু চক্রবর্তী ( জয় ) সহ শিলিগুড়ি মিউনিসিপাল কর্পোরেশনের অন্যান্য পৌর প্রতিনিধিবৃন্দ ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।