জেলা রাজ্য

প্রয়াত হ’লেন বাঁকুড়া শহরের অন‍্যতম বয়স্কা মহিলা নেত্রী।


কিংশুক ভট্টাচার্য:চিন্তন নিউজ:১০ই জুন:- বাঁকুড়া শহরের অন‍্যতম পুরোন সিপিআইএম এর মহিলা পার্টি সদস‍্যা দূর্গাদাসী বাউরি আজ সকাল ৬টায় শেষ নিশ্বাস ত‍্যাগ করেন। বাঁকুড়া শহর পূর্ব এরিয়া কমিটির ৭নং ওয়ার্ডভুক্ত মোলডুবকায় ছিলো তাঁর বাড়ি। মৃত‍্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৪ বছর। মৃত‍্যুর পূর্ব মুহুর্ত পর্যন্ত তিনি সিপিআইএম এর পার্টি সদস‍্যা ছিলেন।মৃত্যুকালে দূর্গাদাসী বাউরি তাঁর দুই পুত্র পুত্রবধূ ও তিন নাতি নাতনীকে রেখে গিয়েছেন।

বেশ কিছুদিন যাবৎ তিনি বার্ধক‍্য জনিত কারনে পার্টি কর্মসূচীতে অংশগ্রহনের সামর্থ হারিয়েছিলেন। যদিও পার্টির দৈনন্দিন কর্মসূচী সম্পর্কে প্রাত‍্যহিক খোঁজখবর রাখারক্ষেত্রে তাঁর আগ্রহের ঘাটতি ছিলো না। ঐ এলাকায় বসবাসকারি সিপিআইএম এর পূর্ব এরিয়া কমিটির সদস‍্য শুভাশীষ ব‍্যানার্জীর সাথে ফোনে কথা বলে জানা যায় তিনি এই রোগগ্রস্থ শরীরেও অল্প বয়সী পার্টি সদস‍্যদের ডেকে পাঠিয়ে পার্টি কর্মসূচী সম্পর্কে খুঁটিয়ে খোঁজখবর নিতেন। এলাকার সংগঠন ও মহিলা সমিতির সংগঠনিক শ্রীবৃদ্ধি সংক্রান্ত উপদেশ দিতেন। এলাকার পার্টি কর্মীদের কাছে তিনি ছিলেন অভিভাবিকার মতো এবং সাধারন মানুষের অত‍্যন্ত প্রিয় মানুষ।

পঃবঙ্গে আধা ফ‍্যাসিবাদী সন্ত্রাসের যুগে যখন খাদ‍্য আন্দোলনে উত্তাল বাঁকুড়া সেই সময়ে খুবই অল্প বয়সী অত‍্যন্ত দরিদ্র বিড়ি শ্রমিক পরিবারের গৃহবধূ দূর্গাদাসী বাউরির পার্টির সাথে যোগাযোগ। নিজের ধারাবাহিকতায় ও নিষ্ঠায় ১৯৭৪ সালে তিনি সিপিআইএম এর পার্টি সদস‍্যপদ অর্জন করেন যা তাঁর মৃত‍্যুর সময় পর্যন্ত অক্ষুণ্ণ ছিলো। উত্তাল সত্তরের দশকে তার পার্টির প্রতি একনিষ্ঠ আনুগত‍্য ও শৃঙ্খলা পরায়নতা তাঁকে ক্রমশঃ পার্টি সদস‍্যে ও মহিলা নেত্রী হিসেবে গড়ে উঠতে সাহায‍্য করে। দীর্ঘ রাজনৈতিক জীবনে তাঁর পার্টির প্রতি নিষ্ঠা ছিলো আজকের দিনের পার্টি সদস‍্যদের কাছে অনুকরনীয়। তিনি দীর্ঘ সময় ভারতের গণতান্ত্রিক মহিলা সমিতির জেলা কমিটির সদস‍্যা ও বাঁকুড়া শহর কমিটির কর্মকর্তার দায়িত্ব পালন করেন। তাঁর মৃত‍্যুতে ঐ এলাকায় শোকের ছায়া নেমে আসে। বেশ কয়েকজন পার্টি নেতৃত্ব তাঁর প্রতি শেষ শ্রদ্ধা জানাতে তাঁর বাড়িতে উপস্থিত হোন এবং তাঁর শেষ কৃত‍্যে অংশগ্রহন করেন। তাঁর মরদেহ রক্তপতাকায় ঢেকে দিয়ে তাঁকে শ্রদ্ধা জানান সিপিআইএম এর পূর্ব এরিয়া সম্পাদক তথা জেলা কমিটির সদস‍্য প্রভাত কুসুম রায়, মহিলা সমিতির পতাকা ও মালা দিয়ে শ্রদ্ধা জানান ভারতের গণতান্ত্রিক মহিলা সমিতির বর্তমান জেলা সম্পাদিকা তথা সিপিআইএম এর জেলা কমিটির সদস‍্যা শিউলী মিদ‍্যা। সিআইটিইউ জেলা নেতৃত্ব তথা সিপিআইএম এর জেলা কমিটির সদস‍্য প্রতীপ মুখার্জি ও সিআইটিইউ জেলা নেতৃত্ব ভৃগুরাম কর্মকার এবং শহর পূর্ব এরিয়া কমিটির সদস‍্য শুভাশীষ ব‍্যানার্জি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।