দেশ বিদেশ

দশ বছরে সর্বোচ্চ পতনের মুখে ভারতীয় বাজার


চৈতালী নন্দী, চিন্তন নিউজ, ১০ মার্চ: টাকার মূল‍্যে ভারতকে ছুঁতে চলেছে প্রতিবেশী বাংলাদেশ। অর্থনীতির শ্লথ গতির ফলে ক্রমাগত ধাক্কা খেতে খেতে নীচে নামছে শেয়ার সূচক। একদিকে চীনের সঙ্গে চলছে মার্কিন দেশের বাণিজ‍্য লড়াই, অপরদিকে বিশ্বজোড়া করোনা আতঙ্কের জেরে ভারতীয় ব‍্যাঙ্কিং ব‍্যবস্থায় গভীর অচলাবস্থা।  এর জেরেই সপ্তাহের প্রথমেই গভীর ধস শেয়ার বাজারে, যা বিগত ১০ বছরে সর্বোচ্চ পতন।

বিগত বেশ কিছু দিন ধরেই সর্বনিম্ন অপরিশোধিত তেলের দাম। অর্থনীতির এই টালমাটাল অবস্থায় টাকার দরে বাংলাদেশকে ছুঁতে চলেছে ভারত। বিশেষজ্ঞদের মতে পরিস্থিতি অত‍্যন্ত উদ্বেগজনক। বাংলাদেশের ১০০টাকার ভারতীয় মূল‍্য  ছিল ৮৭.০৯ টাকা। যা বাংলাদেশী টাকার সর্বোচ্চ হার। এখন  ১ মার্কিন ডলারের বাংলাদেশের  ৮৪.০২ টাকা, সেখানে ভারতের ৭৩.৯৮টাকা,  যা কপালে চিন্তার ভাঁজ ফেলেছে বিশেষজ্ঞদের। আজ  ভারতীয় ১০০টাকার বাংলাদেশী বিনিময় মূল‍্য ১১৩.৭৭টাকা।

গত সেপ্টেম্বর -ডিসেম্বর এই তিন মাসে ভারতের উৎপাদন বৃদ্ধির হার কমে দাঁড়িয়েছে ৪.৭%, যা করোনা আতঙ্কে আরও নীচে নামতে পারে। পরিস্থিতি এতোটাই খারাপ যা হাসি চওড়া করেছেন বাংলাদেশীদের মুখে। যে কোনো সময় বাংলাদেশী টাকা ছুঁয়ে ফেলতে পারে ভারতীয় টাকাকে। যেখানে ২০১৯ সালে   বাংলাদেশের  ১০০ টাকা ছিল  ভারতের ৮৭.৮৮ টাকা।

এর থেকে ভারতীয় অর্থনীতির অধোগতি সহজেই বোঝা যাচ্ছে। এর সঙ্গে যুক্ত হয়েছে ইয়েস ব‍্যাঙ্কের ভরাডুবি, যা থেকে মুক্তির পথ খুঁজতে সরকারী ব‍্যাঙ্ককে দূর্বল করার নীতি নিয়েছে সরকার। ডলারের দামের উর্দ্ধগতি শেষ পর্যন্ত‍ আরও বাড়িয়ে তুলবে সরকারের আমদানি বিল, যা বড় ধাক্কা দেবে ভারতীয় অর্থনীতিকে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।