বিদেশ

কোভিড* ১৯ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ক্লোরোকুইন ফসফেট খেয়ে আমেরিকার অ্যারিজোনায় মারা গেলেন এক ব্যক্তি ।


*শাশ্বতী ঘোষাল:চিন্তন নিউজ: ২৭ শে মার্চ:-প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর বক্তৃতায় একাধিক বারজানিয়েছিলেন যে কোভিড ১৯ ভাইরাসের চিকিৎসায় ক্লোরোকুইন সম্ভাব্য ওষুধ হিসাবে কাজ করতে পারে। ইতিমধ্যেই তিনি চিকিৎসকদের তত্ত্বাবধানে ওষুধ হিসাবে এটির গবেষণা কর্মসূচীর নির্দেশ দিয়েছেন।

ট্রাম্পের বক্তব্যে অনুপ্রাণিত হয়ে আমেরিকার অ্যারিজোনার ফিনিক্স শহরের ঐ দম্পতি যেটি খেয়েছিলেন সেটি একটি রাসায়নিক এবং এটি ব্যবহৃত হয় পালিত মাছের জলাধার পরিস্কার করার জন্য। এটি খাওয়ার কিছুক্ষণের মধ্যে ই ঐ দম্পতি অসুস্থ হয়ে পড়েন বলে হাসপাতাল সূত্রে জানানো হয়।

তাঁর স্ত্রীর অবস্থা সংকটজনক ।মৃত ব্যাক্তির অসুস্থ স্ত্রী জানিয়েছেন তাঁরা অনেকবার টিভিতে ট্রাম্পের বক্তব্য শুনেছেন। যেখানে উনি বলেছেন এই ভাইরাসের নিরাময় একমাত্র এই ওষুধেই সম্ভব। তাঁরা দুজনেই ৬০ বছর বয়স অতিক্রম করেছেন। যদি কোভিড১৯ ভাইরাসে আক্রান্ত হন সেই আতঙ্কে তাঁরা ওটি খেয়েছিলেন বলে এনবিসি চ্যানেলে ঐ মহিলা জানান।

তিনি আরো জানান যে পোষা মাছের চিকিৎসার জন্য তাঁরা যে ক্লোরোকুইন ব্যবহার করেছিলেন তার কিছুটা অবশিষ্ট ছিল। প্রেসিডেন্ট ট্রাম্পের কথায় তাঁরা পানীয়ের সঙ্গে তা মিশিয়ে সেবন করেন। আর ২০ মিনিটের মধ্যেই অসুস্থ হয়ে পড়েন।

সারা বিশ্বে কোভিট ১৯ ভাইরাস একটা ত্রাস সৃষ্টি করেছে। দ্রুত মানব শরীরে ছড়িয়ে পড়ছে তা। বিভিন্ন দেশ তার মোকাবিলার জন্য ইতিমধ্যেই প্রস্তুত হয়েছে এবং সাবধানতা অবলম্বন করেছে। আমেরিকায় এখনো পর্যন্ত এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৪৭ হাজার। মৃত্যুর সংখ্যা ৫৯২ ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।