দেশ বিদেশ রাজনৈতিক

চূড়ান্ত নাটক সার্ক বৈঠকে : ভারত পাক বিদেশ মন্ত্রীদের পরস্পরের ভাষন বয়কট


মীরা দাস, চিন্তন নিউজ, ২৮ সেপ্টেম্বর: নরেন্দ্র মোদী ও ইমরান খান রাষ্ট্রপুঞ্জের সভায় সম্মুখ সমরে। এদিন রাষ্ট্রপুঞ্জের সাধারন সভার ফাঁকেই পার্শ্ববৈঠকে বসেন সার্কভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীরা। আর সেইখানেই তৈরী হলো নাটকীয় পরিস্থিতি। তারপরে দুই দেশের বিদেশ মন্ত্রীই একে অপরের ভাষন এড়িয়ে গেলেন।

কাশ্মীর ইস্যুর জন্যই ভারত পাকিস্থানের মধ্যে কুটনৈতিক উত্তেজনার পারদ চাপছে। আর এই সংঘাতের মাত্রা যে কতখানি তা টের পাওয়া গেল বৃহষ্পতিবার। বৈঠকে ছিলেন সার্ক গোষ্ঠীভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীরা, আর সেখানেই আঁচ পড়ে কাশ্মীর ইস্যুর। ভারত ও পাকিস্থানের দুই বিদেশ মন্ত্রীকে একসঙ্গে কখনই দেখা যায় নি। যে যার বক্তৃতা দেবার পরেই বৈঠক ত্যাগ করেন।

বৈঠকে ঢুকে কুরেশি বলেন “কাশ্মীরী খুনিদের” সঙ্গে তিনি একসাথে কিছুতেই বসবেন না। তাই পাকিস্থানের শাসক দল তেহরিক-ই-ইনসান এস জয়শঙ্করের বক্তব্য চলাকালীন উপস্থিত থাকতে রাজী হননি। এই নিয়েও প্রাথমিক কোন মন্তব্য করেন নি এস জয়শঙ্কর। তবে তিনি টুইট করে বলেছেন ”আমাদের মতে, সন্ত্রাসবাদকে সম্পুর্ন উৎখাত করা শুধুমাত্র ফলপ্রসু সহযোগিতার ক্ষেত্রে আগাম শর্ত নয়, তা আমাদের নিজেদের এলাকায় বেঁচে থাকার জন্যও আবশ্যিক।”


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।