দেশ

কেন্দ্রীয় বিদ্যালয়ের পঠনপাঠন থেকে বাদ দিতে চলেছে মুঘল যুগের ইতিহাস


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:০৪/০৪/২০২৩:-
ভারতবর্ষের ইতিহাসে মুঘল যুগ এক গুরুত্বপূর্ণ অধ্যায় । দেশ বিদেশের পর্যটক থেকে শুরু করে ভারতীয় আমজনতা দিল্লি যান মুঘল আমলে তৈরি বিভিন্ন স্থাপত্য দেখতে । মোঘল সম্রাট শাহজাহান এর তৈরী তাজমহল এর টানে সারাবিশ্বের মানুষ আগ্রাতে ভীড় জমান । কিন্তু এই আবেগের পরোয়া না করে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তে কেন্দ্রীয় বিদ্যালয়ের পঠনপাঠন থেকে বাদ দিতে চলেছে মুঘল যুগের ইতিহাস । এবার থেকে পড়ুয়ারা আর পড়বে না লালকেল্লা র ইতিহাস , বাবর , হুমায়ূন ,সম্রাট আকবর , সম্রাট শাহজাহান বা ঔরঙ্গজেব এর কর্মকান্ড । পড়বে না কিভাবে মোঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠা বা পতনের ইতিহাস ।

ইতিহাসকে মুছে ফেলার অভিযোগ কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের নতুন কিছু নয় । দেশের বিভিন্ন রেল স্টেশনের নাম পরিবর্তন করেছে নরেন্দ্র মোদী সরকার। মোদী সরকারের আমলে উন্নয়ন বা গঠনমূলক কাজ তেমন কিছুই হয়নি হয়েছে শুধু ইতিহাস এর ভোলবদল । সুত্রের খবর অনুযায়ী সি বি এস সি বোর্ডের অনুমোদন প্রাপ্ত বিদ্যালয় গুলোতে দ্বাদশ শ্রেণীর সিলেবাস থেকে বাদ পড়তে চলেছে মুঘল সাম্রাজ্যের ইতিহাস । এন সি ই আর টি সিদ্ধান্ত নিয়েছে আগামী ২০২৩- ২০২৪ সালের পাঠক্রমে আর থাকছে না এই মুঘল সাম্রাজ্যের ইতিহাস । উত্তর প্রদেশের বোর্ড এই সিদ্ধান্তকে মান্যতা দিয়েছে । এছাড়াও একাদশ শ্রেণীর সিলেবাস থেকে বাদ পড়তে চলেছে শিল্প বিপ্লব বা সেন্ট্রাল ইসলামিক ল্যান্ডস সংক্রান্ত ইতিহাস । এছাড়াও ঐতিহাসিক ঠান্ডা যুদ্ধের ইতিহাস ও বাদ পড়তে চলেছে।

কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত এর বিরুদ্ধে সরব হয়েছেন শিক্ষাবিদদের বিভিন্ন মহল । তাঁদের প্রশ্ন ভারতের ইতিহাস কি মুঘল সাম্রাজ্যের ইতিহাসকে বাদ দিয়ে পড়ানো সম্ভব ?? তাঁদের মতামত এভাবে ইতিহাস এর বিভিন্ন অংশ বাদ দিয়ে পড়ানো হলে ভবিষ্যতে পড়ুয়ারা উচ্চশিক্ষার ক্ষেত্রে প্রভুত সমস্যার সন্মুখীন হবে ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।