রাজ্য

প্রাক্তন শিক্ষামন্ত্রীকে জুতো ছোঁড়ার ঘটনার উঠে এল শিল্পীর আঁকা ছবিতে।


দীপশুভ্র সান্যাল: চিন্তন নিউজ:, ১০ই আগষ্ট:-
রাজ্যের শিক্ষিত বেকাররা কাজ না পেয়ে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছে, লিস্টে নাম থাকা সত্ত্বেও বহু চাকরিপ্রার্থীর বিনীদ্র রাত কাটছে কলকাতার রাজপথে অবস্থান বিক্ষোভে। চোখের জল শুকিয়ে গেলেও মেলেনি চাকরি! বাংলার শিক্ষিত ছেলে মেয়েদের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন অর্ধ বেকার শিল্পীর ছবিতে ফুটে উঠল অভিনব প্রতিবাদ।
নিয়োগ দুর্নীতিতে আপাতত জেল হেফাজতে রয়েছেন প্রাক্তন মন্ত্রী পার্থ চ‍্যাটার্জি। গত ৩ আগস্ট ছিলেন ইডির হেফাজতে। আদালতের নির্দেশে সেই সময় জোকার ইএসআই হাসপাতালে তাকে নিয়ে যাওয়া হয় স্বাস্থ্য পরীক্ষা করতে।

হাসপাতাল থেকে বেরিয়ে গাড়িতে ওঠার সময় পার্থকে নিশানা করে জুতো ছুঁড়েছিলেন আমতলার বাসিন্দা শুভ্রা ঘোড়ুই নামে এক মহিলা। শুভ্রা ঘোড়ুইকে সমর্থন ও পার্থ চ‍্যাটার্জিকে ধিক্কার জানাতে অভিনব প্রতিবাদ জলপাইগুড়ির একটি বেসরকারি আর্ট স্কুলের চিত্র শিল্পী রাজু দে’র। জুতো ছোড়াকে আঁকার পাতায় তুলে আনলেন পেন্সিলে আঁকা স্কেচে। সেখানে পার্থ চাটার্জির আর তার পাশে তিনটি চটি। উপরে লেখেন, ‘কে কে চাও?’ আরেক পাশে আঁকেন একটি স্কুলের ছবি। ঠিক তার উপরেই রাজু দে-র লেখা প্রশ্ন, ‘সরকারি বিদ্যালয়ে ছাত্রছাত্রী কম কেন?’ ওই ছবিতেই একপাশে একটি ছাতার ছবিও আঁকেন শিল্পী। সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন রাজু দে। মুহুর্তের মধ্যে তা ভাইরাল। কেন এই অভিনব প্রতিবাদ? রাজু দে-কে প্রশ্ন করলে বলেন,’পার্থ চ‍্যাটার্জি রাজ্যের শিক্ষা ব্যবস্থাকে ভেঙে ফেলেছেন। সরকারি স্কুলের করুণ দশা । রাজ্যের শিক্ষক নিয়োগ থেকে শুরু সব ক্ষেত্রে নিয়োগ দুর্নীতিতে নিমজ্জিত রাজ্য সরকার। শিক্ষিত ছেলে মেয়েদের ভবিষ্যত অন্ধকার!’

.


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।