বিদেশ

হাজিয়া সোফিয়া জাদুঘর আবার পরিণত হলো মসজিদে।


কল্পনা গুপ্ত, নিউজ চিন্তন:১২ই জুলাই:- ষষ্ঠ শতাব্দীতে হাজিয়া সোফিয়া ছিলো বিশ্বের সবচেয়ে বড় গির্জা। ইতিহাসের পাতা উল্টে দেখা যায় ১৪৫৩ সালে হাজিয়া সোফিয়াকে মসজিদে পরিণত করা হয় যখন ইস্তাম্বুল অটোম্যান সাম্রাজ্যের দখলে যায়। এর দীর্ঘ বছর পরে ইতিহাসের আবার পরিবর্তন হয়। অর্থাৎ ১৯৩৪ সালে যখন অটোম্যান সাম্রাজ্যের পতন ঘটে তখন মুস্তাফা কামাল আতাতুর্কের স্বাক্ষরিত এক ডিক্রিতে মসজিদটিকে জাদুঘরে পরিণত করা হয়েছিলো। শুধু তাই নয় এটি একটি বিশ্ব হেরিটেজ প্রপার্টি।

বাইজেনটাইন আমলে তৈরি দেড় হাজার বছরের পুরানো ঐতিহ্যশালী জাদুঘরটিকেই আবার মসজিদে রূপান্তরিত করার সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক সরকার। মুসলমান সম্প্রদায়ের কিছু মানুষ দীর্ঘদিন ধরে আদালতে আবেদন করে আসছিল। যদিও আদালতের রায় ঘোষণার আগেই মে মাসে ইস্তাম্বুল বিজয়ের বর্ষপূর্তি উপলক্ষে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইযিপ এরদোগান হাজিয়া সোফিয়াতে নামাজ আদায় করেছিলেন। কিন্তু আদালতের রায়ে তিনি এবার সরকারিভাবে আইনি অনুমোদন পেয়ে গেলেন।

১৫ই জুলাই থেকে এই জাদুঘরে নামাজ আদায় শুরু হবে। কিন্তু আদালতের রায়ে ওয়ার্ল্ড হেরিটেজ প্রপার্টির রি – রূপান্তরে বেজায় ক্ষুব্ধ মার্কিন যুক্তরাষ্ট্র, গ্রীস, ও রাশিয়া। তাদের তীব্র প্রতিবাদ ছাড়াও বহু মানুষও ইতিমধ্যে তুরস্ক সরকারের সমালোচনা শুরু করেছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।