দেশ

হঠাৎ করেই ভেঙে পড়লো হিমবাহ


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:৭ই ফেব্রুয়ারি:– হঠাৎ করেই ভেঙে পড়লো হিমবাহ উত্তরাখণ্ডের চামোলি জেলায়। ঘটনা টি ঘটেছে রবিবার সকালে।।এই হিমবাহ ভেঙে পড়ার ফলে অলকানন্দা ও ধৌলিগঙ্গা ষতে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ইন্দো টিবেটান বর্ডার পুলিশ এর কয়েক শো কর্মীকে ত্রানের কাজ করতে নিয়োগ করেছে।। মানুষকে সতর্ক করে করে বলা হয়েছে রুদ্রপ্রয়াগ, হৃষিকেশ, বিষ্ণু প্রয়াগ, কর্ণ প্রয়াগ এই অঞ্চলের জনগণ যেন কোনমতেই গঙ্গার ধারেকাছেও না যান— কারণ বিশালাকার হিমবাহ ভেঙে পড়ার ফলে গঙ্গার জলস্তর অনেকটাই বেড়ে গেছে এবং ঐ অঞ্চলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।। ফলে এই সব জায়গায় মানুষকে ঘরবন্দি হয়ে থাকতে হচ্ছে।।এখনো পর্যন্ত জানা গেছে মারাত্মক এই তুষার ধ্বসের ফলে আশেপাশের অনেকগুলো হিমবাহের বড়ো রকমের ক্ষতি হয়েছে।।

নিরাপদ দূরত্বে সরানো হচ্ছে স্থানীয় এলাকাবাসীকে কারণ ধৌলিগঙ্গার জল বেশ খানিকটা বেড়েছে।। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ঋষিগঙ্গা ও ধৌলিগঙ্গার জলবিদ্যুৎ কেন্দ্রের।।দুটি জলবিদ্যুৎ কেন্দ্রের বাঁধ ভেঙে গেছে এবং চামোলি জেলার তপোবনেরও ব্যাপক ক্ষতি হয়েছে বলে খবরে প্রকাশ। এদিকে আবার হরিদ্বার ও ঋষিকেশ এ গঙ্গার জল ক্রমাগত বাড়ছে । সমস্ত সরকারি ও বেসরকারি সংস্থা গুলোকে সচেতন থাকার নির্দেশ জারি করা হয়েছে। খবরে প্রকাশ, যদি ৫/৬ ঘন্টার মধ্যে বাড়তি জল গঙ্গা থেকে বার করে না দেওয়া হয় তবে অবধারিত ভাবে হরিদ্বার ও ঋষিকেশ বন্যার কবলে পড়বে।।

আরও আশঙ্কার কথা এই যে জলবিদ্যুৎ কেন্দ্রের ক্ষতি হয়েছে সেখানে কয়েকশো কর্মী কাজ করছিল কাজেই প্রানহানির আশঙ্কা রয়েছে।। তবে কতটা কি ক্ষয়ক্ষতি হয়েছে তা এখন স্পষ্ট করে কিছু জানা যায়নি। খবরে প্রকাশ পাহাড়ের মাঝখান দিয়ে তীব্র বেগে জলের স্রোত নীচের দিকে নেমে আসছে আর তার সাথে তীব্র গতিতে ছড়িয়ে থাকা ছোট বড় পাথরের টুকরো নেমে আসছে নীচের দিকে যা মারাত্মক দূর্ঘটনা ঘটার পক্ষে যথেষ্ট কারণের সম্ভাবনা রয়েছে।।এই অঞ্চলের জনগণ যাতে খবরাখবর পান তার জন্য চালু হয়েছে হেল্প লাইন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।