রাজ্য

গ্রাম জুড়ে পাঁচ ঘন্টার তান্ডব চিতাবাঘের


দীপশুভ্র সান্যাল: চিন্তন নিউজ:২২/০৬/২০২২– ফের বাঘের আতঙ্ক আলিপুরদুয়ারে। প্রায় পাঁচ ঘন্টা ধরে শিলবাড়ি হাট গ্রামজুড়ে চিতাবাঘের তান্ডব। কখনও আম গাছে, কখনও কাঠাল গাছের ডালে ডালে চরে কার্যত হৃদকম্প তুলল এলাকাবাসীর। মঙ্গলবার সকালে কাজে বেরনোর সময় স্থানীয়রা দেখেন আম গাছের ডালে বসে বসে পেল্লাই আকারের একটি চিতাবাঘ। কার্যত সেখানে গা এলিয়ে বিশ্রাম নিচ্ছে সে।
কিন্তু গাছের ওপরে চিতাবাঘ দেখে স্বাভাবিক ভাবেই আতঙ্কিত হয়ে পড়ে গোটা গ্রাম। দ্রুত খবর দেওয়া হয় বনদপ্তরের। ঘটনাস্থলে এসে প্রথমে দফায় ঘুমপাড়ানি গুলি ছুড়লেও কাজ হয়না। তারপর গোটা এলাকা জাল দিয়ে ঘেরা শুরু করে বনদপ্তরের কর্মীরা।

আমাগাছ,কাঁঠালগাছ করে পাশের ডুমুর গাছে লাফিয়ে চলে যায় চিতাবাঘটি। তারপরে ফের ছোঁড়া হয় আরও এক দফা ঘুমুপাড়ানি গুলি।সব মিলিয়ে প্রায় ৫ ঘন্টার প্রচেষ্টায় অবশেষে ঘুমায় চিতাবাঘটি। ঘুমন্ত অবস্থাতেই গাছের ডাল থেকে নিচে পরে যায় বাঘটি। তাকে উদ্ধার করে নিয়ে যায় বনদপ্তরের কর্মীরা।

চিতাবাঘটির প্রাথমিক চিকিৎসার পর তাকে জলদাপাড়া জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বলে জানান জলদাপাড়ার ডিএফও। যদিও গত কদিন ধরে এলাকায় আতঙ্ক তৈরি করে রেখেছিল, এটিই সেটি কি না, তা অবশ্য নিশ্চিত হয়নি বনদপ্তর। সুতরাং ফের যে চিতাবাঘ এলাকায় ঢুকবে না তা নিয়ে নিশ্চিত হওয়া তো দুর উল্টে স্থানীয়দের সতর্ক থাকতে বলা হয়েছে। স্থানীয় দের দাবি একটি নয় আরও চিতা বাঘ রয়েছে জঙ্গল লাগোয়া এই গ্রামে বন দপ্তরের তরফে নজরদারি চালানো হচ্ছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।