দেশ

পুনের একদল বিজ্ঞানীর নিকট লেন্সবন্দী হ’ল করোনা ভাইরাস ।


গোপা মুখার্জী :চিন্তন নিউজ:৭ই এপ্রিল:-যে করোনা ভাইরাসের দাপটে ভারত সহ গোটা বিশ্ব আজ ভীত সন্ত্রস্ত, লক ডাউন চলছে বিশ্ব জুড়ে । আক্রান্তের সংখ্যা প্রায় তেরো লাখের বেশি। বিশ্ব জুড়ে চলছে মৃত্যু মিছিল। সেই মারাত্মক করোনা ভাইরাস দেখতে কেমন তা আবিষ্কার করতে সক্ষম হয়েছেন পুনের একদল বিজ্ঞানী ।

ট্রান্সমিশন ইলেকট্রন মাইক্রোস্কোপের সাহায্যে তাঁরা করোনা ভাইরাসের ছবি তুলতে সক্ষম হয়েছেন । সেই ছবি ছাপা হয়েছে ইন্ডিয়ান জার্নাল অফ মেডিক্যাল রিসার্চ (Indian Journal of Medical Research পত্রিকায়) ।
ভারতে প্রথম করোনা আক্রান্তের হদিশ মেলে গত ৩০শে জানুয়ারী । চীনের উহানে মেডিসিন নিয়ে পড়তে যাওয়া ভারতীয় ছাত্রী দেশে ফেরার পর তার শরীরে করোনা জীবাণু পাওয়া যায়। সেই ছাত্রীর গলার লালারস থেকে জীবাণুর ছবি তুলতে সক্ষম হন পুনের বিজ্ঞানীরা।

গত বছর ডিসেম্বরে চীনের উহানে করোনার প্রাদুর্ভাব ঘটে। ক্রমশ তা ছড়িয়ে পড়ে সারা বিশ্বে । কেরলের ছাত্রীর শরীরে পাওয়া ভাইরাসের সঙ্গে উহানের বাসিন্দাদের করোনা ভাইরাসের ৯৯.৯৮ শতাংশ মিল পাওয়া গিয়েছে বলে এন আই ভি পুনের গবেষকরা জানিয়েছেন। তাঁরা আরও জানিয়েছেন কেরলের ওই ছাত্রীর শরীরে পাওয়া করোনা ভাইরাসের ছবির সঙ্গে ২০১২ সালের মার্স -কোভ এবং ২০০২ সালের সার্স-কোভ জীবাণুর ছবির সাদৃশ্য পাওয়া গেছে ।ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (Indian Council of Medical Research) এর প্রাক্তন অধিকর্তা ড: নির্মল কুমার গঙ্গোপাধ্যায় বলেছেন যে করোনা ভাইরাস মুকুটের মত দেখতে, এর পৃষ্ঠদেশে কাঁটার মতো অংশ গুলোর জন্য এর করোনা নামকরণ করা হয়েছে ।

তিনি আরও বলেছেন এই ছবি দেখে করোনা ভাইরাস কিভাবে এক মানুষ থেকে অন্য মানুষে সংক্রামিত হয় তা বুঝতে সাহায্য করবে ।পুনের ‘এন আই ভি’ সংস্থার ডেপুটি ডিরেক্টর তথা ইলেকট্রন মাইক্রোস্কোপি এবং প্যাথোলজি বিভাগের প্রধান ড: অতনু বসু জানিয়েছেন যে একটি নির্দিষ্ট জীবাণুর কণা ভালো ভাবে সংরক্ষণ করা হয়েছে ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।