রাজ্য

হাতির হানায় দিশাহারা মানুষ।


সূপর্ণা রায়: চিন্তন নিউজ:৭ই এপ্রিল:-একে দেশে করোনা সংক্রমণ এর ভয়, তার উপর আচমকা দেশজুড়ে লকডাউন। মানুষের অবস্থা দিশাহারা এই অবস্থায়২২টি বুনো হাতির পাল দাপিয়ে বেড়াচ্ছে বাঁকুড়া জেলার বিষ্ণুপুর ও জয়পুর এলাকায়।।ওই এলাকার মানুষ হাতির পালের ভয়ে তটস্থ হয়ে পড়েছে।। পরে বনদপ্তর এসে ওই হাতির পাল তাড়িয়ে নিয়ে যায় পশ্চিম মেদিনীপুর সীমান্তে।।

বাঁকুড়ার বিষ্ণুপুর ও জয়পুর এলাকা কাঁচা সবজি উৎপাদনের জন্য বিখ্যাত।। এই ব্লকগুলোর ধবাপুকুর ও কুড়িগ্রাম সহ বিভিন্ন অঞ্চলে মাঠজুড়ে করলা, বিনস , ঝিঙে সহ গ্রীষ্মকালীন সবজি মাঠজুড়ে রয়েছে।।লকডাউন এর ফলে সেই সবজি কোথাও পাঠানো যাচ্ছে না তারফলে ওই অঞ্চলের চাষীরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে ।। মাঠের ফসল মাঠেই নষ্ট হচ্ছে এই অবস্থায় গোদের উপর বিষফোঁড়ার মতো হাতির উৎপাত ।।

লকডাউন এর জেরে মানুষ ঘরবন্দি এই সুযোগে ওই বুনো হাতির দলটি দাপিয়ে বেড়াচ্ছে বাসুদেবপুর জঙ্গল আর তার লাগোয়া অঞ্চলে।। ইতিমধ্যে হাতির দলটি ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে স্থানীয় বাসুদেবপুর,নতুনগ্রাম, বাকাদহ, বিষ্ণুপুর এলাকায়।। স্থানীয় কৃষক বাবুল মহাদন্ড জানিয়েছেন যে লকডাউন এর জেরে তারা ক্ষতিগ্রস্ত তার উপর এই হাতির পাল ফসলের ব্যাপক ক্ষতি করেছে।। অবিলম্বে এই হাতির পাল তাড়াতে না পারলে প্রতিদিন বাড়বে ফসলের ক্ষয়ক্ষতি।।

বনদপ্তর এর দাবী তারা ওই হাতির পাল পশ্চিম মেদিনীপুর সীমান্তের দিকে খেদিয়ে দিয়েছে।। বনদপ্তর এর এক আধিকারিক কে আর মাহাতো জানিয়েছেন যে ওই হাতির পালের দিকে কড়া নজরদারি চালানো হচ্ছে বনদপ্তর এর তরফে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।