দেশ রাজ্য

বেঙ্গল কেমিক্যাল এর তৈরী হাইড্রক্সিক্লোরোকুইন হয়ে উঠতে পারে কোভিড ১৯ এর ‘গেম চেঞ্জার’।


চৈতালী নন্দী: চিন্তন নিউজ:৮ই এপ্রিল:- সেই স্বদেশী আন্দোলনের সময়ে  বাঙলা ও বাঙালির তৈরী বেঙ্গল কেমিক্যাল তৈরী করেছিলেন আচার্য প্রফুল্ল চন্দ্র রায় ।সে সময় দেশীয় শিল্পে জোয়ার আনতে তৈরী হয়েছিল এই প্রতিষ্ঠান টি।সম্প্রতি করোনা আতঙ্কে ভোগা বিশ্বের মৃত্যু মিছিলে মানুষের প্রান বাঁচাতে দিশা দেখাচ্ছে ম‍্যালেরিয়ার ওষুধ হিসেবে পরিচিত এই ওষুধটি , হাইড্রক্সিক্লোরোকুইন ।

অথচ বেঙ্গল কেমিক্যাল নামক এই রাষ্ট্রায়ত্ত সংস্থাটি গত বছর প্রায় ১৫০% লাভ করা সত্বেও কেন্দ্রীয় সরকারের উদ্যোগে এটি বেসরকারীকরনের সিদ্ধান্ত নেওয়া হয়।যদিও সিটু এবং কয়েকটি বামপন্থী শ্রমিক সংগঠনের প্রবল বিরোধীতার চাপে সরকার সাময়িকভাবে পিছু হটতে বাধ‍্য হয়।

বাঙলার তৈরী এই হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধটি যদিও কোভিড১৯ এর ভ‍্যাকসিন নয়,কিন্তু এই ওষুধটিই বর্তমানে ভাইরাস আক্রান্তদের বাঁচাতে ব‍্যবহার করা হচ্ছে। বেঙ্গল কেমিক্যালই এই ওষুধটির ব‍্যাপকভাবে জোগান দিতে সক্ষম যা প্রান বাঁচাতে পারে বিশ্বের কোটি কোটি করোনা আক্রান্তের। এমনকি এটি রপ্তানীতে ভারতের নিষেধাজ্ঞা সত্বেও আমেরিকার মতো দেশও এই ওষুধটি ভারতকে রপ্তানি করতে বলছে।

এমনকি ট্রাম্প হুমকি দিয়েছে এটি রপ্তানী না করলে ভারতের কপালে দূর্ভোগ আছে। বর্তমানে আমেরিকায় করোনার ফলে মৃত্যুর সংখ্যা ১০হাজার অতিক্রম করেছে আক্রান্ত ৩ লক্ষ। হাইড্রক্সিক্লোরোকুইনই পারে এখন খেলা ঘুরিয়ে দিতে ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।