জেলা রাজ্য

লড়াইয়ের এক নাম ভারতীয় গণনাট্য সংঘ।


রীতা চৌধূরী: চিন্তন নিউজ:২৫শে মে:-আজ বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম দিন। আবার আজকের দিনেই জন্ম নিয়েছিল ভারতীয় গণনাট্য সংঘ।

পরিপ্রেক্ষিত ভিন্ন, ভিন্ন ভিন্ন সময়ে বিভিন্ন কারণে বিভিন্ন পরিস্থিতিতে বিভিন্ন দাবিতে মানুষের কন্ঠ সোচ্চার। লড়াই করে চলেছে অবিরত। এ লড়াইয়ের যেন শেষ নেই। করোনা নামক মহামারীকে কেন্দ্র করে কয়েক মাস ধরে চলা মানব জীবনে চরম দুর্বিষহ অবস্থা , তার সাথে যোগ হলো প্রাকৃতিক দুর্যোগ।

সহায়-সম্বলহীন উপার্জনহীন মানুষের খিদের জ্বালা তে মানুষ আজ দিশেহারা। সরকার এর অপ্রতুল পরিষেবা মানুষকে বিদ্রোহী করে তুলছে। সুস্থভাবে বাঁচার আশা, সুখের স্বপ্ন মাথা তোলার অদম্য ইচ্ছা মানুষ কে ২৫শে মে দিনটি বারবার মাথা নত না করার ইতিহাসকে স্মরণ করিয়ে দেয়।

১৯৪৩ এর অস্থির সময়ে দাঁড়িয়ে যখন স্থাপিত হলো ভারতীয় গণনাট্য সংঘ, তখনও কোন সুখের পরিস্থিতি আমাদের ঘিরে থাকে নি। অস্থির সামাজিক এবং রাজনৈতিক প্রেক্ষাপটের গর্ভে উদ্ভুত ভারতীয় গণনাট্য সংঘ ৭৭ বছরের পথচলা শেষ করে, ৭৮ এ পা রাখছে। তার সাথে রয়েছে নজরুল ইসলামের ১২১তম জন্মবার্ষিকী। ভারতীয় গণনাট্য সংঘ, আসানসোল শাখা এই দিনটি স্মরণ করলো আসানসোলের আপকার গার্ডেনে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।