জেলা রাজ্য

ক্ষতিপূরণের টাকা শাসকদলের পকেটে, কর জমা করছেন আমফান বিধ্বস্ত আম আদমী


সূপর্ণা রায়:, চিন্তন নিউজ:১২ই জুলাই:– আমফান ঘূর্ণিঝড়ের ক্ষতিগ্রস্ত গ্রামের মানুষ দের ক্ষতিপূরণের টাকা জনগনের একাউন্টে ক্রেডিট হবার কথা কিন্তু অদ্ভুত ভাবে তা ক্রেডিট হচ্ছে শাসকদলের নেতাদের একাউন্টে।আমফান ঘূর্ণিঝড়ের প্রভাবেঠ্য ক্ষতিগ্রস্ত মানুষ ঠকানোর একটা নয়া সংযোজন। পঞ্চায়েত প্রধানের স্বাক্ষর তখনই মিলবে যখন আগের পাওনা বকেয়া করের টাকা মিটবে।। মানুষের অসাহয়তার সুযোগ নিচ্ছে পঞ্চায়েত প্রধান। কিন্তু অতি কষ্টের সাথে গ্রামের মানুষ জানিয়েছেন যে প্রধান এর সই মিললেই যে ক্ষতিপূরণের টাকা মিলবে তার কোন নিশ্চয়তা নেই।

আমফান ঘূর্ণিঝড়ের প্রভাবে উড়ে গেছে বাড়ীর চাল, ধারদেনা করে বকেয়া কর জোগাড় করতে হচ্ছে গ্রামের মানুষদের কিন্তু তাদের যথেষ্ট সন্দেহ আছে আমফান ঘূর্ণিঝড়ের ক্ষতিপূরণ যা সরকার দিচ্ছে তা পাবে কিনা? হাওড়ার আমতা অঞ্চলে ২ নং ব্লকের অমরাগড়ি গ্রাম পঞ্চায়েতের এমন অমানবিক ফতোয়া যে প্রচন্ড ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই। কিন্তু ক্ষুব্ধ হলেও মুখ বুঁজে বকেয়া করের টাকা মেটাচ্ছেন এলাকার মানুষ।

শুধু এই আমতা অঞ্চলে নয় পুরো পশ্চিমবঙ্গ জুড়ে আমফান ঘূর্ণিঝড়ের ক্ষতিপূরণের টাকা লুঠ হয়ে যাচ্ছে।। শুধু যে বিরোধী দলের নেতাকর্মীরা এর বিরুদ্ধে সরব তাই নয়, তৃনমুল কংগ্রেসের নেতাকর্মীরা, বিধায়ক থেকে শুরু করে তৃনমুল এর সর্বস্তরের মানুষ এই চুরির ঘটনায় হতম্ভম্ভ হয়ে পড়েছে। কর আদায় করা নিয়ে এক শাসকদলের নেতা বলেছেন যে এটা নিয়মাবলীতে পড়ে, – আগে কর মেটাও তারপর ক্ষতিপূরণ নাও। এরই মধ্যে মানুষের কাছ থেকে প্রায় ৪৫ হাজার টাকা করে আদায় করা হয়েছে।বাকীদের থেকে কর আদায় বন্ধ করা হল কেন জানতে চাওয়া হলে প্রধান একটা অদ্ভুত যুক্তি দেয় করোনার কারণে এখন দরজা বন্ধ করে দেয়া হয়েছে শুধু জানলা খুলে কর আদায় করা হচ্ছে।। আর এখন বাড়ী বাড়ী ঘুরে বকেয়া কর আদায় করা হচ্ছে।।

আমফান বিধ্বস্ত মানুষের কাছে এভাবে বকেয়া কর আদায় অত্যন্ত অমানবিক ও ভয়ানক নির্যাতনের পর্যায়ে পড়ে।। প্রকৃতপক্ষে কর “আপ টু ডেট” থাকে না।। ২০০/৩০০ টাকা বকেয়া থেকেই যায়।। এদিকে আপ টু ডেট না থাকলে পঞ্চায়েত প্রধান মহাশয় স্বাক্ষর করছেন না।। অথচ অনেক অনেক মানুষের মার্বেল বসানো বাড়ী আছে ,চারচাকা গাড়ী আছে আমফানে ক্ষতিগ্রস্ত তালিকায় নাম নেই , সেই মহাশয়ের একাউন্টে আমফানের টাকা ক্রেডিট হয়েছে। গ্রামের মানুষদের অভিযোগ যা পাওয়ার কথা সাধারণ গরীব মানুষের তা লুঠ করে নিয়ে যাচ্ছে অতি পয়সাওয়ালা ধনী ও ধান্দাবাজ লোকেরা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।