দেশ

পরিযায়ী শ্রমিকদের কোন রকম দায় নেবে না কেন্দ্রীয় সরকার।


সূপর্ণা রায়: চিন্তন নিউজ:৩০শে এপ্রিল:- করোনা সংক্রমণ এবং তার জেরে দীর্ঘ সময় ধরে লকডাউন, আর তার ফলে চলছে না কোন বাস বা দূরপাল্লার ট্রেন।। বিভিন্ন রাজ্যের বহু পরিযায়ী শ্রমিক বিভিন্ন জায়গায় কাজে যায় রোজগারের আশায়।। হঠাৎ লকডাউনের জেরে এই শ্রমিকরা আটকে রয়েছে বিভিন্ন ভিনদেশী রাজ্যে।।এই শ্রমিকদের কার্যত কোনো রকম দায়িত্ব নেয়নি কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার।। কিন্তু প্রবল চাপ বিরোধী দলের।। উপেক্ষা করতে পারলো না কেন্দ্র সরকার।। অনুমতি মিললো তাঁদের ঘরে ফেরার।।

কিন্তু মোদী সরকার এদের ঘরে ফেরার কোন দায় নেবে না বলে পরিষ্কার করে জানিয়ে দিয়েছে।। ঘরে ফেরার দায়িত্ব সেই শ্রমিকদের রাজ্যকেই নিতে হবে যে রাজ্য থেকে তাঁরা বিভিন্ন জায়গায় কাজে গেছে।। এমনকি ওই শ্রমিকদের ফেরার জন্য কোন ট্রেন বা বাস চালাবে না বলে জানিয়েছে।।

রাজ্য সরকার গুলো নিজেদের মধ্যে আলোচনা করে শ্রমিকদের ঘরে ফেরাবে বলে নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতর।। কিন্তু তার আগে ওই শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নেওয়া প্রয়োজন এটাও ওই নির্দেশিকাতে বলা হয়েছে।। এখানে কেন্দ্র কোন সদিচ্ছা বা ভূমিকা নেই এমনটাই মনে হচ্ছে।।

সিপিআইএম এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি কেন্দ্রের এই ভূমিকাতে যথেষ্ট ক্ষুব্ধ হয়ে ট্যুইট বার্তা দিয়েছেন।। তিনি বলেছেন শ্রমিকদের অবর্ণনীয় কষ্ট,ক্ষুধা আর একদিকে করোনা সংক্রমণের ভয়।।। সবমিলিয়ে তাঁরা একদম বিপর্যস্ত।।

খবরে প্রকাশ শ্রমিকদের ফেরার জন্য বাসের ব্যবস্থা এবং তাঁদের সব ধরনের চিকিৎসার ব্যবস্থা রাজ্য গুলো কেই নিতে হবে।। সবধরনের খরচাও সংশ্লিষ্ট রাজ্য গুলোকে বহন করতে হবে।। তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে সীতারাম ইয়েচুরি জানিয়েছেন কেন্দ্র একটা পয়সাও এই পরিযায়ী শ্রমিকদের জন্য খরচ করতে প্রস্তুত নয়।। তাঁর আরো অভিযোগ ভারতবর্ষের থেকে যে অর্থ ধান্দার কারবারি রা নিয়ে পালিয়ে গেছে তাদের দেদার ছাড় দেওয়া হচ্ছে।। এই সব কারবারি দের ৬৮ হাজার কোটি টাকা ঋণ মকুব করেছে অথচ এই অসহায় শ্রমিকদের জন্য টাকা খরচ করবে না এই দূর্বীনীত সরকার।।

পশ্চিমবঙ্গের সিপিআইএম রাজ্য সম্পাদক কমরেড সূর্য মিশ্র তার প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন কোন যুক্তিতে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার জন্য মোদী সরকার ট্রেন চালাবে না??? অথচ দ্বিতীয় পর্বের লকডাউন ঘোষণা করার সময় বিনয়ের অবতার হয়ে এই নরেন্দ্র মোদী ঘোষণা করেন দরিদ্র শ্রমজীবী মানুষ রাই তাঁর পরিবার।। এই বৃহৎ পরিবারের সদস্যদের দায়িত্ব পালন করতে পিছপা হবেন না।।। কিন্তু কার্যক্ষেত্রে প্রমাণ হল নরেন্দ্র মোদী র সব কথাই শুধু কথাই থেকে যায়। কার্যক্ষেত্রে কিছুই কাজ হয় না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।