খেলাধূলা

চলে গেলেন কিংবদন্তী ফুটবলার চূনী গোস্বামী


সুকৃতীষ নন্দী:চিন্তন নিউজ:৩০শে এপ্রিল:- চলে গেলেন আরেক কিংবদন্তী ফুটবলার চুনী গোস্বামী। বৃহস্পতিবার বিকেল পাঁচটায় একটি বেসরকারি নার্সিংহোমে শেষ নিশ্বাস ত্যাগ করেন । দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন, মৃত্যুকালে তাঁর বয়স সয়েছিলো ৮২ বছর। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমেছে ভারতীয় ফুটবল মহলে।

তিনি ১৯৪৬ থেকে ১৯৫৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত  মোহনবাগানের জুনিয়র দলে খেলেন। এরপর ১৯৫৪ থেকে ১৯৬৮ অবধি মোহনবাগানের মূল দলে খেলেন। তিনি মূলত স্ট্রাইকার পজিশনে খেলতেন। তিনি ১৯৬০ থেকে ১৯৬৪ খ্রিষ্টাব্দ অবধি মোহনবাগানের অধিনায়ক ছিলেন। এই সময়ে মোহনবাগান ডুরান্ড কাপ সহ বহু প্রতিযোগিতায় ভাল ফল করেছিল।

তাঁর ফুটবল জীবনের সবথেকে বড় কৃতিত্ব ভারতের অধিনায়ক হিসাবে ১৯৬২ খ্রিষ্টাব্দে জাকার্তায় এশিয়ান গেমসের সোনা জয়। ফাইনালে ভারত দক্ষিণ কোরিয়াকে ২-১ গোলে পরাস্ত করেছিল। এছাড়া তিনি অধিনায়ক হিসাবে তেল আভিভে এশিয়া কাপে রৌপ্য পদক জয় করেছিলেন।
ফুটবল খেলা থেকে অবসর নেওয়ার পরে তিনি ক্রিকেট খেলায় মনোনিবেশ করেন এবং রঞ্জি ট্রফিতে তিনি বাংলার অধিনায়কত্ব করেন। তিনি দুবার রঞ্জি ট্রফির ফাইনাল খেলেছিলেন। তিনি ডানহাতি ব্যাটসম্যান ছিলেন এবং ডানহাতে মিডিয়াম পেস বল করতেন। তিনি ৪৬টি প্রথম শ্রেণীর ক্রিকেট ম্যাচ খেলে একটি সেঞ্চুরি সহ ১৫৯২ রান করেছিলেন। তিনি বল করে ৪৭টি উইকেটও নিয়েছিলেন।
১৯৬৩ খ্রিষ্টাব্দে চুনী গোস্বামী অর্জুন পুরস্কার এবং ১৯৮৩ খ্রিষ্টাব্দে পদ্মশ্রী পুরস্কার পেয়েছিলেন। ২০০৫ সালে তিনি মোহনবাগান রত্ন পান।তাঁর প্রয়ানে ভারতবর্ষের ক্রীড়া জগতের এক বিরাট ক্ষতি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।