দেশ

অগণতান্ত্রিকভাবে কৃষি বিল পাশ হয়ে গেলো। মন্তব্য করলেন ইয়েচুরি।


চিন্তন নিউজ: কল্পনা গুপ্ত:২২শে সেপ্টেম্বর – ভারতীয় সংসদে গণতান্ত্রিক ব্যবস্থাকে একেবারে নস্যাৎ করে একনায়কতন্ত্রের পদক্ষেপ দেখা গেলো কেন্দ্রীয় সরকারের কৃষি বিল পাশ করার ঘটনায়। বিরোধীদের তুমুল বিরোধিতা মধ্য দিয়েই বিপুল ধ্বনি ভোটে পাশ হয়ে গেলো কৃষি বিল। এই বিষয়ে ট্যুইটারে মত প্রকাশ করেছেন সি পি আই (এম)এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। তিনি লেখেন এখানে যে একনায়কতন্ত্র চলছে তার বিরুদ্ধে সমস্ত শক্তি দিয়ে আমাদের সাংবিধানিক প্রজাতন্ত্রকে রক্ষা করতে হবে।

সংসদ উত্তাল হয়ে ওঠে কেন্দ্রীয় কৃষি কৃষক কল্যাণ উন্নয়ন মন্ত্রী নরেন্দ্র সিং তোমরের রাজ্যসভার ফার্মার্স প্রডিউস ট্রেড এন্ড কমার্স অর্ডিন্যান্স ২০২০, ফার্মার্স এগ্রিমেন্ট এন্ড প্রজেকশন ২০২০ পেশ করার পর থকেই। ওয়েলে নেমে রুল বুক ছুঁড়ে, ডেপুটি চেয়ারম্যানের মাইক্রোফোন কেড়ে নেওয়ার অভিযোগ উঠছে বিরোধীদের বিরুদ্ধে। বিরোধীরা দাবি করেন অর্ডিন্যান্স দুটিকে রাজ্যসভার সিলেক্ট কমিটিতে পাঠানোর।

বিরোধিতা সত্ত্বেও বিভিন্ন আঞ্চলিক দলগুলির, ওয়াই এস আর কংগ্রেসের মত দলগুলির সমর্থন নিয়ে রাজ্যসভার বিল পাশ হয়ে যায়। আগামীকাল সকাল ৮ টা অবধি মুলতুবি থাকছে রাজ্যসভার সমস্ত কাজ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।