দেশ বিজ্ঞান ও প্রযুক্তি

কেন্দ্রীয় সরকার পরিবেশ আইনকে লঘু করতে চাইছে …প্রতিবাদে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ ।


মীরা দাস: চিন্তন নিউজ:১লা জুলাই:–গত তিনমাস দেশব্যাপী লকডাউন আর এই সুযোগে দেশের পরিবেশ আইনকে লঘু করার উদ্যোগ নেওয়ার অভিযোগ উঠেছে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে, এই সরকারী উদ্যোগের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ( PBVM)। সারা ভারত জনবিজ্ঞান সংগঠন ( AIPSN) সহ সমস্ত জন বিজ্ঞান মঞ্চ চিঠি দিয়ে প্রতিবাদ করেছে কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রীর কাছে ।

চিঠিতে লেখা আছে অতিমারির সংকট সময়ে সন্দেহজনক দ্রুততায় কেন্দ্রীয় সরকার‌ ইআইএ (EIA) অ্যাক্ট ২০০৬ কে লঘু করার উদ্যোগ নিয়েছে । এই উদ্যোগের উপহার ড্রাফট ইআইএ(EIA)অ্যাক্ট ২০২০ আইনে পরিনত হ’লে দেশের সমৃদ্ধ বনাঞ্চল, অভয়ারন্য বিপন্ন হতে বাধ্য।

সম্প্রতি কেন্দ্রীয় সরকার একাধিক বনাঞ্চল খনিজ সম্পদ উত্তোলনের ভার বেসরকারী সংস্থা র হাতে তুলে দেবার জন্য নিলামের প্রক্রিয়া শুরু করেছে কেন্দ্রীয় সরকার, এবং এর তীব্র সমালোচনা করা হয়েছে চিঠিতে। সরকারের কোন হেলদোল নেই দেশের নাগরিকদের জীবন জীবিকার সুরক্ষা নিয়ে, অথচ কর্পোরেট প্রভুদের প্রাকৃতিক সম্পদের অবাধ লুটের ব্যবস্থা করছে মোদী সরকার ।

পরিবেশ বিজ্ঞানীরা আশঙ্কা প্রকাশ করছেন যে ভয়ঙ্কর বিপদ এগিয়ে আসছে এই সবুজ ধ্বংসের ফলে। সরকারী সিদ্ধান্তের বিরোধিতা করেছে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের উদ্যোগে, রাজ্যের বহু পরিবেশ সংগঠন, সামাজিক সংগঠন, বিজ্ঞান সংগঠন, বিভিন্ন সংস্থা, ব্যক্তি সকলে মিলিত হয়ে এই বিষয়ে একটি সুনির্দিষ্ট বিষয়সুচি উত্থাপন করে কেন্দ্রীয় সরকারের বন, জলবায়ু পরিবর্তন মন্ত্রকের কাছে পাঠানো হয়েছে। ইতিমধ্যে সরকারের এই উদ্দ্যোগের বিরোধিতা করে কয়েক হাজার সংশোধনী জমা পড়েছে ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।