রাজ্য

কলকাতা হাইকোর্টের নির্দেশ,আমফানের ত্রাণ দূর্নীতি খতিয়ে দেখবে ক্যাগ।


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:৪ঠা ডিসেম্বর,২০২০:– আমফান ঝড়ে বহু ক্ষতিগ্রস্ত হয়েছে বহু মানুষ ।। তাঁদের যে ক্ষতিপূরণ দেওয়ার কথা তা নিয়ে প্রচুর দূর্নীতি ও অনিয়মের অভিযোগ উঠেছে শাসক দলের বিরুদ্ধে।। দু’দিন আগে কলকাতা হাইকোর্ট নির্দেশ দেন যে কি ধরনের দূর্নীতি হয়েছে তা খতিয়ে দেখবে ক্যাগ ।। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাজ্যসরকার প্রধান বিচারপতি র ডিভিশন বেঞ্চ এর দৃষ্টি আকর্ষণ করলেও সেই আবেদন খারিজ করে দেয় ডিভিশন বেঞ্চ।।কিশোর দত্ত, আ্যডভোকেট জেনারেল রাজ্যের হয়ে আবেদন করেন কিন্তু হাইকোর্ট জানিয়েছে রাজ্যকে আর সময় দেওয়া যাবে না তবুও যদি আর কিছু বলার থাকে তবে রাজ্য সুপ্রিম কোর্টে যেতে পারে।

গত মঙ্গলবার হাইকোর্ট নির্দেশ দিয়েছেন যে আগামী তিন মাসের মধ্যে তাদের সমস্ত দিক খতিয়ে দেখে রিপোর্ট আদালতে দিতে হবে। কারা আমফানে চরম ক্ষতিগ্রস্ত হয়েছেন অথচ ত্রান পাননি, কি প্রক্রিয়ায় ঝড় বিধ্বস্ত এলাকায় ত্রান বিলি করা হয়েছে সবদিক খতিয়ে দেখতে হবে ক্যাগকে । খবরে প্রকাশ শাসকদলের লোকজনই বেশী আছে ক্ষতিগ্রস্তদের তালিকায়। গোসাবা বা সন্দেশখালি এলাকায় এমন অনেক জায়গায় দেখা যাচ্ছে তারা ক্ষতিগ্রস্ত নন তারা ত্রানের টাকা আত্মসাৎ করেছে।।দেখা গেছে যাদের তিনতলা বাড়ী আছে তারা টাকা তো নিয়েছেনই এমনকি তাদের আত্মীয় স্বজন রাও ত্রানের টাকা অনৈতিক ভাবে পেয়েছেন। অথচ যাদের প্রয়োজন তাঁরা প্রয়োজনীয় জিনিসপত্র তেমন কিছু পাননি।।

বিরোধী দলের বক্তব্য আমফানের পর একটি সর্বদলীয় বৈঠক এ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছিলেন যারা যারা ত্রান পাচ্ছেন তাদের নাম বিডিও অফিসে টাঙিয়ে দেওয়া হবে। কিন্তু এতদিনেও সেই কাজ হয়নি। বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী জানিয়েছেন যে সরকার যদি স্বচ্ছভাবে ত্রান বিতরণ করতো তবে ডিভিশন বেঞ্চ এ এত ছোটাছুটি করতে হচ্ছে কেন? ক্যাগ যদি সব খতিয়ে দেখে তাতে আপত্তি কেন সরকারের?


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।