রাজ্য

রাজ আমলের হলদিবাড়ির প্রথম হাসপাতালের ভবন পড়ে আছে অনাদরে-অবহেলায়।


জয়ন্ত সাহা: চিন্তন নিউজ:০১/০৯/২০২২:–
রাজ আমলের হলদিবাড়ির প্রথম হাসপাতাল ভবন এখন পড়ে আছে অনাদরে অবহেলায়।
বারবার আবেদন করেও হেরিটেজ হিসেবে ঘোষিত হয় নি এই হাসপাতাল ভবন। মেখলিগঞ্জের হলদিবাড়ি ব্লকের শতাব্দী প্রাচীন হাসপাতাল ভবনকে হেরিটেজ ঘোষনার দাবিতে  সরব হয়েছেন শহরের বাসিন্দারা।
অভিযোগ পরিত্যক্ত এই ভবনকে সংস্কার করে সংরক্ষনের দাবি বহুদিন ধরে জানানো হলেও প্রশাসন কোন পদক্ষেপ আজ পর্যন্ত নেওয়া হয়নি। হলদিবাড়ি শহরের বাবুপাড়ায় অবস্থিত এই শতাব্দী প্রাচীন ভবনকে ঘিরে যে সরকারি জায়গা রয়েছে তারও বেশ কিছুটা অংশ ইতিমধ্যে দখল করে বসতি স্থাপন করেছে কিছু মানুষ। এনিয়েও প্রশাসনের দৃষ্টি আকর্ষন করেছেন স্থানীয় বাসিন্দারা। জেলা  প্রশাসনের পক্ষ থেকে ভগ্নপ্রায় ভবনের সামনে বোর্ড লাগানো হলেও সেটিও কোন কাজে আসছে না।প্রশাসনের উদাসীনতা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন শহরের বাসিন্দারা। হলদিবাড়ি পুরসভার পক্ষ থেকে বারবার বলা    হয়েছে, এই ভবন সংস্কার করে পুুরসভার নিজস্ব স্বাস্থ্যকেন্দ্র গড়ে তোলা হবে। সেই প্রতিশ্রুতিও বাস্তবায়িত হয় নি

স্থানীয় সূত্রে জানা গেছে হলদিবাড়ি শহরে কোচবিহার রাজ আমলে ১৮৮৫ খ্রীষ্ঠাব্দে এই হাসপাতালের সূচনা। তৎকালীন সময়ে শুধু কোচবিহার রাজ্য নয় পাশ্ববর্তী এলাকার মানুষ জন এখানে চিকিৎসার জন্য আসতেন। কোচবিহারের রাজা নৃপেন্দ্র নারায়ন ভূপবাহদুরের অর্থানুকূল্যে হাসপাতালটি পরিচালিত হতো। পরবর্তীকালে ১৯০৪ খ্রীষ্ঠাব্দের ১ জুন বর্তমানে পরিত্যক্ত এই ভবনটি তৈরি করা হয়েছিল। অবিভক্ত বাংলাদেশের প্রচুর মানুষ এখানে আসতেন চিকিৎসার জন্য। ১৯৫৫ সালে হাসপাতাল সরিয়ে নিয়ে মেলার মাঠে নতুন ভবনে নিয়ে যাওয়া হয়।তখন থেকে অব্যবহারে পরিত্যক্ত অবস্থা রয়েছে এই রাজ আমলের নির্দশন।

শতাব্দী প্রাচীন এই ভবনের দেওয়ালের গায়ে বেশকিছু জায়গায় ফাটল ধরেছে । দেওয়ালের গায়ে জন্মেছে আগাছা। বেশ কিছু জায়গার ইঁট চুরি হয়ে যাচ্ছে ভবনের চর্তুদিকে আগাছায় ঢেকে রয়েছে।  স্থানীয়দের অভিযোগ বহুবার জানানোর পরও রাজ আমলের এই ঐতিহাসিক নির্দশনকে রক্ষা করার জন্য কোনো পদক্ষেপ এখনো পর্যন্ত নেওয়া হয়নি। এলাকার প্রবীন বাসিন্দাদের অভিযোগ ঐতিহাসিক এই ভবনকে ঘিরে কোচবিহারের রাজ আমলের নির্দশন যেমন জড়িয়ে আছে, তেমনি জড়িয়ে রয়েছে হলদিবাড়ির ইতিহাস। ভবনের চর্তুদিকে বিশাল মাঠ ছিল। এরমধ্যে স্থানীয় কিছু মানুষ সেই জায়গা দখল করে বাড়ি তৈরি করেছেন। সেদিকেও নজর নেই প্রশাসনের। পরিত্যক্ত এই ভবন চত্বরে সন্ধ্যা হলেই সমাজ বিরোধীদের আড্ডা বসে।

   কোচবিহার হেরিটেজ কমিটির সদস্য দেবব্রত চাকি বলেন, হলদিবাড়ির রাজ আমলের চিকিৎসা কেন্দ্রের ভবন দেখেছি। আমাদের দাবি শুধু হলদিবাড়ির রাজআমলের হাসপাতালই নয়, গোটা জেলাজুড়ে যে পুরনো স্থাপত্য রয়েছে সেগুলোকে সংস্কার সংরক্ষণ করা একান্ত দরকার। এব্যাপারে হলদিবাড়ির বাসিন্দা তথা মেখলিগঞ্জের প্রাক্তন বিধায়ক অর্ঘ্য রায়প্রধান বলেন, “হলদিবাড়ির শতাব্দী প্রাচিন এই রাজআমলের ভবনকে সংস্কার করে হেরিটেজ ঘোষনার ব্যাপারে প্রশাসনের সঙ্গে অনেকবার কথা বলেছি। এই ভবনটি হলদিবাড়ির ইতিহাসের সঙ্গে জড়িয়ে রয়েছে। আমরা সচেষ্ট এই ঐতিহাসিক নির্দশনকে বাঁচিয়ে রাখার জন্য। প্রশাসনকে আবারো এবিষয়ে জানাবো।”



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।