দেশ রাজ্য

৩৪ গ্রামের আদিবাসী রা চান না তাদেরকে ভিটেমাটি থেকে উচ্ছেদ করে কয়লা খনি হোক।


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:১৮ইঅক্টোবর:–৩৪ গ্রামের আদিবাসী রা চান না তাদের কে ভিটেমাটি থেকে উচ্ছেদ করে কয়লা খনি সরকারি চিহ্নিত ১১০০ একর জমি সেখানে বাস ৩৪ টি গ্রামের আদিবাসীদের ।। কিন্তু এই ১১০০ একর জমির নীচে আছে বিপুল পরিমাণ কয়লা।। প্রস্তাব গ্রহণ করা হয়েছে ওই কয়লা তোলা হবে কিন্তু তাই যদি করতে হয় ওখানকার মানুষ গুলোকে ভিটেমাটি ছেড়ে চলে যেতে হবে।গৃহহীন হবে প্রায় ১০০০০ মানুষ__তার সাথে আরো কিছু গ্রামের লোকজন অসুবিধা যে পড়বে কারণ ওগু গ্রাম গুলো ব্যবহৃত হবে কয়লা তোলার কাজে।।

মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী বীরভূমের ডেউচা-পাচামী কয়লা খনি প্রকল্পের হালহকিকত এমনই।। মুখ্যমন্ত্রীর একটা অস্পষ্ট ঘোষণা এই কাজের জন্য যারা গৃহহীন হবে তাদের জন্য ক্ষতিপূরণ ও পূনর্বাসন মিলবে।। উচ্ছেদ এর মুখোমুখি দাঁড়িয়ে আছে যে মানুষ গুলো তারা পরিষ্কার করে জানাচ্ছে তারা কোন ভাবেই জঙ্গল নষ্ট করতে দেবে না আর নিজেদের ভিটেমাটি ও ছাড়বে না।। তাদের পরিষ্কার বক্তব্য জঙ্গল নষ্ট করে কোন কয়লা খনি প্রকল্প চাই না।।

সাগর বান্দি গ্রামের মানুষ বা্ধ্য হয়ে মুখ খুলেছেন।। এই গ্রামের মাঝি,, হারাম গনেশ কিস্কু,,দাবারবাখানের ফেরালাম হাঁসদা,, মহিলা মনি হাঁসদা রা মুখ খুলেছেন সারা অঞ্চল এর মানুষের হয়ে।। তাদের কথায় খুব অভাব ,, কষ্ট করে বেঁচে থাকা তবু এই জঙ্গলের সাথে ই মিশে থাকতে চান ।।। ভিটেমাটি ছেড়ে যেতে চান না কোথাও।। যত ই ক্ষতিপূরণ বা পূনর্বাসন দিক।। তাদের সাফ কথা কিচ্ছু চাই না যেমন আছেন তেমন ই থাকবেন।। তারা এক বড় আন্দোলনের ডাক দেবেন তার রূপরেখাও তৈরি হয়েছে।।

সেফ ডেমোক্রেসি ফোরাম রাজ্য সম্পাদক বলেছেন”””এলাকার মানুষ চাইছে না যেটা সেটা করার দরকার কি?? এই প্রকল্পের ফলে এদের জীবন বৈচিত্র্য নষ্ট হয়ে যাবে।। আর ও যেটা হবে খোলা মুখ খনি দিয়ে আধিপত্য বিস্তার করবে মাফিয়া রাজ।।। আদিবাসী দের জমি জঙ্গল এর অধিকার কিছুতেই কেড়ে নিতে দেওয়া হবে না””””””………..


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।