জেলা

“মরার ওপর খাঁড়ার ঘা”- আবার রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধি


সুপর্না রায়: চিন্তন নিউজ:১৫ই ডিসেম্বর:- বাজার অগ্নিমূল্য, গৃহস্থের হেঁশেলে আগুন । চাল,ডাল, শাকসবজি,ভোজ্যতেল সবকিছুর দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে।। আলু  সব কিছু রান্নায় লাগে সেই আলু ৫০/- টাকা কিলো দরে বিক্রি হচ্ছে । সাধারণ মানুষ ও গরীব মানুষের মাথায় হাত পড়েছে।। তারপর   ‘মরার উপর খাঁড়ার ঘা’ পেট্রোপন্যের মুল্যবৃদ্ধি। হু হু করে বাড়ছে পেট্রল ও ডিজেল এর দাম । করোনা পরিস্থিতিতে মানুষের আয়ের তেমন কোন উপায় নেই , হাজার হাজার মানুষের কর্মসংস্থান নেই তখন এই মুল্যবৃদ্ধি মানুষকে এক বিষম বিপদের মুখে ঠেলে দিচ্ছে। অবসরপ্রাপ্ত তারা শুধু মাত্র সারাজীবন যা সঞ্চয় করেছেন তার সুদের টাকায় ও সামান্য পেনশন এর টাকায় দিন গুজরান হয় তাঁরাও আজ মহাবিপদে।।

কেন্দ্র সরকার প্রায় প্রতি মাসেই সুদের হার কমিয়ে যাচ্ছে। এর উপর আরো এক বিপদ রান্নার গ্যাসের মুল্যবৃদ্ধি। মাসের মধ্যে অন্তত দুই থেকে তিন বার গ্যাসের দাম বাড়ছে। ১৪’২ কেজি ও ১৯ কেজি সিলিন্ডারের দুইএর ই দাম বেড়েছে ।।এই মাসে ১৪’২ কেজি সিলিন্ডারের দাম একলাফে বেড়েছে দুই বাড়ে ১০০/- টাকা আর পাল্লা দিয়ে বেড়েছে ১৯ কেজি- সিলিন্ডারের দাম বেড়েছে ৯১’৫০ /- দিয়ে।। ভর্তুকি হীন ১৪’২ কেজি সিলিন্ডারের দাম ৭২০/- টাকা দিয়ে আর ১৯ কেজি সিলিন্ডারের দাম ১৩৮৭/- টাকা দিয়ে।। আর্থিক বিশেষজ্ঞ দের মতে গ্যাসের এই দাম বৃদ্ধি সাধারণ মানুষ এর জীবন দূর্বিষহ করে তুলবে এবং বানিজ্যিক গ্যাসের দাম বৃদ্ধি অবধারিত ভাবে হোটেল রেস্তোরাঁর দাম বৃদ্ধি করবে যাতে ভয়ঙ্কর বিপদে ফেলবে মানুষকে।       

কেন্দ্র সরকার বারবার ঘোষণা করেছে, ভর্তূকি তুলে দেওয়ার, কিন্তু এখন‌ও মধ্যবিত্ত ও নিম্নবিত্তের ভর্তূকি তোলা হয়নি। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করেন এই মূল্যবৃদ্ধি ভর্তুকি তুলে নেওয়ার দিক নির্দেশ করছে।

রান্নার  গ্যাসসহ  পেট্রোল-ডিজেলের এই দাম বৃদ্ধিতে বামপন্থী দলগুলো সমানে বিরোধীতা করে চলেছেন।। সাধারণ মানুষও গ্যাসের দাম বৃদ্ধিতে কেন্দ্রীয় সরকার এর উপর যথেষ্ট ক্ষুব্ধ। পেট্রোল, ডিজেল, রান্নার গ্যাস থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বামেদের প্রতিবাদ চলছে। সিপিআইএম এই রাজ্যের সর্বত্র বিক্ষোভ কর্মসূচি করছে। সাধারণ মানুষের বক্তব্য এই রাজ্যের সরকার মূল্যবৃদ্ধি রুখতে কোনরকম পদক্ষেপ গ্রহণ করেন নি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।