দেশ বিদেশ

সহস্রাব্দের সেরা চিন্তাবিদ


রঘুনাথ ভট্টাচার্য:চিন্তন নিউজ:৩১শে ডিসেম্বর:–বিবিসি(অন লাইন) আয়োজিত এক বিশ্বব‍্যাপীগণ-নির্বাচনের ফলাফল প্রকাশিত হল। জানা গেল , সেই ব‍্যপক গণ-সমীক্ষায় এই সহস্রাব্দের সেরা চিন্তাবিদ নির্বাচিত হলেন কার্ল মার্ক্স। দশজন বিশ্ববরেণ্য যে চিন্তাবিদদের মধ‍্য থেকে এই
নির্বাচন-আহ্বান রাখা হয়েছিল ভোটারদের কাছে, তাঁরা হলেন :●চার্লস ডারউইন ●স‍্যার আইজাক নিউটন●সেন্ট টমাস এক‍্যুইনাস ●কার্ল মার্ক্স ●জেমস্ ক্লার্ক ম্যাাাসক্●ফ্রেডরিক নিশে।●ইম‍্যানুয়েল কান্ট ●রেণে ডেসকারটেস ●এলবার্ট আইনস্টাইন ●স্টিফেন হকিং।
( বাংলায় উচ্চারিত। তারতম‍্য হতে পারে।)

বিবিসির মন্তব‍্য : উনবিংশ শতকের চিন্তাবিদ ও লেখক কার্ল মার্ক্সই সবচেয়ে প্রভাবশালী সেই ব‍্যক্তিত্ব যিনি আলবার্ট আইনস্টাইনকেও অতিক্রম করে বিশ্বের শীর্ষ স্থানীয় চিন্তাবিদদের মধ‍্যে শীর্ষস্থানে মনোনীত হলেন গণ‍্যমান‍্য ভোটদাতাদের মতে। এই নির্বাচনের প্রামান‍্যগুরুত্ব জানাতে বলা যেতে পারে, এই নির্বাচকদের মধ‍্যে ছিলেন,
বিশ্ববিখ‍্যাত গবেষক ও অনুসন্ধানী ব্রায়ান জোয়েস,
হেমপেলম‍্যান এডামস – এর মত ব‍্যাক্তিত্বরা।

বিবিসি আরও জানাচ্ছে যে, যদিও বিশ শতকের বিশ্বের
একনায়কতন্ত্র স্বভাবতই হেয় ও বিকৃত করেছে , এই মহান দার্শনিক, সমাজবিজ্ঞানী, ঐতিহাসিক এবং নতুন পথের
দিশারী বিপ্লবীকে ও তাঁর দিগ্-নির্দেশনাকে , তথাপি তিনি রয়েছেন শীর্ষে।। আরও বলা হয়েছে, তিনি বর্তমান পৃথিবীর অগ্রগণ‍্য ও মুক্তচিত্ত শিক্ষাবিদদের শ্রদ্ধার্ঘ।

বিশ্বব‍্যাপী বিবিসি-অনলাইন পাঠককুল এই নির্বাচনে অংশ নেন। নরওয়ের শিক্ষাবিদ দাগ থোরেসেন বলেন, কার্ল মার্ক্স বিশ্বের বহু মুক্তিযুদ্ধের অনুপ্রেরণা। ইউএসএ-র গবেষক জ‍্যোৎস্না কাপুরের​ মন্তব‍্য , কার্ল মার্ক্সের​ এষণা পৃথিবীতে ধনতন্ত্রের অন্তর্নিহিত গতিপ্রকৃতি ও সক্রিয়তার দ্ব‍্যর্থহীন ব‍্যাখ‍্যা করেছে ও তার অমঙ্গলদুষ্ট প্রকৃত রূপ উন্মোচিত করেছে।

অন‍্যতম বরেণ‍্য চিন্তাবিদ ফ্রেডরিক এঙ্গেলস-এর সঙ্গে একযোগে মার্ক্স কম‍্যুনিস্ট মেনিফেস্টো রচনা করেন এবং সেই মহান সৃষ্টি সমগ্র বিশ্বের শ্রেণী-সঙ্গ্রামের পথরেখার নির্দেশ দিয়ে চলেছে একথা সর্বজনবিদিত।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।