বিদেশ

আমফানের’ আঘাতের ক্ষত সারার আগেই সুপার সাইক্লোন ‘ম্যাঙ্গা’র আগমন।


পাপিয়া দাস মজুমদার:চিন্তন নিউজ:২৬শে মে:- ঘূর্ণিঝড় আমফান তার পূর্ণশক্তি নিয়ে তান্ডব নৃত্য চালিয়েছে বাংলা, উড়িষ্যা ও বাংলাদেশের বিস্তৃণ্য অঞ্চলের উপর দিয়ে। যার ফলশ্রুতিতে বহু প্রাণ ঘরবাড়ি, গাছপালা, বনানী, বিদ্যুৎ সংযোগ ছিন্ন ভিন্ন করে উপড়ে ফেলা থেকে শুরু করে বহু পরিবারকে করেছে নিঃস্ব।
এ হেনো অবস্থা কাটতে না কাটতেই আরও বেশি শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ ম্যাঙ্গা’র দাপট শুরু হয়ে গেছে অষ্ট্রেলিয়ার পশ্চিম উপকূলে। এই সুপার সাইক্লোনের জেরে উপকূলীয় অঞ্চলের অন্তত ১৮ হাজার বাড়ি বিপদের ঝুঁকি নিয়ে আছে। বিদ্যুৎ সংযোগ ইতিমধ্যে বিচ্ছিন্ন হয়ে গেছে। ব্যাপকভাবে ক্ষয়ক্ষতির আশংকা করা হচ্ছে। বেসওয়াটার, বাসেনডিন,অ্যাসফিল্ড শহরের পূর্বাঞ্চলে ব্যাপকভাবে ক্ষয়ক্ষতির আশংকা করা হচ্ছে।

অস্ট্রেলিয়ার সংবাদ মাধ্যমগুলি জানিয়েছেন পার্থ মেট্রোপলিটন এলাকার সাড়ে ছয় হাজার বাড়ির ক্ষতি হতে পারে এই ভয়ানক ঘূর্ণিঝড়ে।
উদ্ধারকারী দল ইতিমধ্যে নেমে পড়েছে ক্ষতিগ্রস্ত এলাকা গুলিতে। যদিও সজাগ প্রশাসনও। তবে এরমধ্যে লেজের ঝাপটা দিতে শুরু করেছে বিস্তীর্ণ অঞ্চলে।

গত দশ বছরের মধ্যে অস্ট্রেলিয়ার মতো দেশে এই সুপার সাইক্লোন ম্যাঙ্গা’র আক্রমণ সবচেয়ে বেশি ভয়ংকর হতে পারে বলে আশংকা ব্যক্ত করা হচ্ছে। হিলসের সয়ারস ভ্যালে ও মাউন্ট হেলেনায় ক্ষতিগ্রস্ত হওয়ার আশংকা প্রবল। অস্ট্রেলিয়ার দমকল বাহিনী ও জরুরী সেবা বিভাগের (DFES) ডেপুটি কমিশনার জন ব্রুমল জানিয়েছেন, উত্তর পশ্চিম দিক থেকে আসছে এই সুপার সাইক্লোন। তাই প্রবল গতিবেগে ঝোড়ো হাওয়ার সহিত বৃষ্টির সম্ভাবনা ও রয়েছে। যার ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ ও অনেক বেশি হতে পারে বলে আশঙ্কা ব্যক্ত করেছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।