জেলা রাজ্য

পুঁথিগত শিক্ষার সাথে মানুষের পাশে দাঁড়ানোর শিক্ষা দেওয়ার নজির রাখলেন সেবামিলনী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকাসহ শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাকর্মীগণ ।


দিব্যেন্দু ধর: চিন্তন নিউজ:১২ই জুন:- “বিদ্যালয়ের প্রতিষ্ঠাকাল থেকে আজ পর্যন্ত ছাত্র ছাত্রীরা অধিকাংশই আসে আর্থ সামাজিক দিক থেকে পিছিয়ে থাকা পরিবারগুলো থেকে। কোভিড-১৯ সংক্রমণ ও তার প্রেক্ষিতে ঘোষিত লকডাউনে এই পরিবারগুলো আরও ক্ষতিগ্রস্ত ও দিশাহীন। এই দুঃস্থ ছাত্র, ছাত্রী ও তাদের পরিবার গুলোর পাশে থাকা শিক্ষক সমাজের কর্তব্য । তাই বিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষা কর্মীরা নিজেদের অর্থ সঞ্চিত করে তৈরী করা হয়েছে একটি ” সহায়তা তহবিল “,যা ব্যবহার করা হচ্ছে পরিবার গুলোকে সাহায্যের জন্য” –একথা জানালেন মুর্শিদাবাদ জেলার বহরমপুরে প্রতিষ্ঠিত সেবামিলনী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা, অদিতি ভট্টাচার্য।

আজ ১২ই জুন, শুক্রবার ২০২০, সেবামিলনী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে, পারস্পরিক শারীরিক দূরত্ব বজায় রেখে দুঃস্থ পরিবারগুলোর পাশে থাকলেন বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষাকর্মীগণ। প্রশাসনিক অনুমতির পাশাপাশি বিদ্যালয় স্যনিটাইজেশনের দিকটিও দেখা হয়েছে গুরুত্ব দিয়ে। এই দিন ২৩০ টি পরিবারকে শিক্ষক শিক্ষিকারা বিতরণ করলেন খাদ্য সামগ্রী ও নিত্য প্রয়োজনীয় কিছু দ্রব্য। পাশাপাশি দিলেন সচেতনতামূলক কিছু শিক্ষা ।

পঞ্চম শ্রেণী থেকে শুরু করে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল ছাত্র ছাত্রীদের পারিবারিক অবস্থা সম্পর্কে খোঁজ খবর করে দুঃস্থ পরিবার চিহ্নিত করেছেন শিক্ষক শিক্ষিকাগণ। এই কর্মসূচীতে যোগ্য সহযোগিতা করলেন বিদ্যালয়ের মিড ডে মিল প্রকল্পের সাথে যুক্ত স্বয়ম্ভর গোষ্ঠীর কর্মীরাও। প্রধান শিক্ষিকা জানালেন ” অনলাইনে পাঠ দান, সরকারী কাজের পাশাপাশি গত তিন দিন ধরে দুঃস্থ পরিবার গুলোকে চিহ্নিত করে কুপন দেন শিক্ষক শিক্ষিকাগণ , সেই অনুযায়ী শৃঙ্খলা মেনে চলা হয়েছে।”। এদিনের কর্মসূচিতে উপস্থিত ছিলেন কয়েকজন শিক্ষানুরাগী ব্যক্তিত্ব। সব মিলিয়ে শৃঙ্খলাবদ্ধ ছিল এই কর্মসূচি।

একদিকে ভাইরাস আতঙ্ক অন্য দিকে লকডাউনের বিধি নিষেধ আরোপে বিদ্যালয়ে শ্রেণীকক্ষ পরিবেশে পাঠদান কার্যত থমকে থাকলেও মানুষের পাশে দাঁড়ানোর শিক্ষা দান যে থেমে যায় নি তারই নজির রাখলেন সেবামিলনী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সহ শিক্ষক,সহ শিক্ষিকা ও শিক্ষাকর্মী গণ ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।