বিজ্ঞান ও প্রযুক্তি রাজ্য

রটনাকে মিথ্যা প্রমাণ করে বিজ্ঞান মনস্কতার জয় ঘোষিত হলো_—বেগুনকোদরে।


শাশ্বতী ঘোষাল: চিন্তন নিউজ:২৮শে অক্টোবর:- ভূত চতুর্দশীতে বেগুনকোদরে ভূতের দেখা পাওয়া গেল না। রটনাকে মিথ্যা প্রমাণ করে বিজ্ঞান মনস্কতার জয় ঘোষিত হ’ল।
বেগুনকোদরে এবারও ভূতের দেখা পাওয়া গেল না। এক শ্রেণীর স্বার্থান্বেষী মানুষের অভিসন্ধিমূলক রটনার বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ প্রমাণ করে দিল ভূত বলে আসলে কিছুই নেই ।

পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ের গা ঘেঁষে ছোট্ট স্টেশন বেগুনকোদর। অপূর্ব তার প্রাকৃতিক সৌন্দর্য। কিন্তু পঁচিশ বছর ধরে স্থানীয় মানুষজনের কাছে এটি “ভূতুড়ে স্টেশন” অপবাদ নিয়ে সারাদিন রাত হানাবাড়ির মত পড়ে থাকে এই স্টেশন।

শোনা যায় বহু বছর আগে মধ্য রাতে এখানে খুন হন স্টেশন মাস্টার ও তাঁর স্ত্রী। পরে তাদের মৃতদেহ উদ্ধার করা হয় কূয়োর ভেতর থেকে। আর তারপর থেকেই অশরীরী অপবাদ চেপে বসে বেগুনকোদর স্টেশনকে ঘিরে।

ভূতুড়ে স্টেশন গুজব রটানোয় স্থানীয় মানুষ জনও অসন্তোষ প্রকাশ করেছেন। তাদের অভিযোগ বহিরাগত কিছু মানুষ ভূত পর্যটনের ব্যবসা খুলে বসেছে বলেই এমন রটনা করা হচ্ছে। সরব হয়ে ওঠে “পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ”।

শনিবার ভূত চতুর্দশীর দিন প্রায় হঠাৎই পুরুলিয়ার কোটশিলা থানার বেগুনকোদরে ভূত ভূত রব উঠে যায়। পুরুলিয়া বিজ্ঞান মঞ্চের পুরুলিয়া কেন্দ্র সোস্যাল সাইটে ঘোষণা করে ভূত দেখাতে পারলে ৫০ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে। সেই সঙ্গে এও ঘোষণা করা হয় যে ভূত দেখাতে ব্যর্থ হলে ৫০০ টাকা গ্রামবাসীদের দিতে হবে ও ক্ষমা চাইতে হবে। বিজ্ঞান মঞ্চ প্রচার চালাতেই ভূতুড়ে গুজব বন্ধ হয়ে যায়।

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের পুরুলিয়া কেন্দ্রের সম্পাদক নয়ন মুখোপাধ্যায় বলেন বেগুনকোদর স্টেশনকে কিছুতেই ভূতুড়ে অপবাদের আড়ালে ঢেকে রাখা যাবে না।
স্টেশন বন্ধ থাকার ফলে ট্রেন থামছে না ফলে মানুষজনের সঙ্গে যোগাযোগ থাকছে না ।ভেঙ্গে পড়ছে গ্রামীণ অর্থনীতি। ।

২০১৭ সালে ডিসেম্বরে একবার এই রটনা শুরু হলে পুরুলিয়া জেলা প্রশাসনের উদ্যোগে বিজ্ঞান মঞ্চ এই স্টেশনে রাত জেগে ভূতের ভয় দূর করে। তারপর রাতের ট্রেন গুলো এই স্টেশনে দাঁড়াতে শুরু করে। এ বছর আবার ভূতুড়ে স্টেশন অপবাদ রটানো শুরু করলে বিজ্ঞান মঞ্চের পুরুলিয়া কেন্দ্রের উদ্যোগে রাত পাহাড়ার ব্যবস্থা করে প্রমাণ করা হয় ভূতের কোনো অস্তিত্বই নেই । নয়নবাবু বলেন বিজ্ঞানের যুগে এসব অযৌক্তিকতা কিছুতেই মেনে নেওয়া যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।