দেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিদেশ

ভূমিকম্পের পূর্বাভাস জানা যাবে এবার?


নিউজ ডেস্ক:চিন্তন নিউজ:২৮শে অক্টোবর:–খুব সম্প্রতি, ভূমিকম্প প্রবণ এলাকার জন্য একটি সফল গবেষণা করেছেন। তাঁরা ভূমিকম্পের মৃদু পূর্বাভাস পাওয়ার ওপর বেশী জোর দিয়েছেন। আগে ভুমিকম্পের আভাস পাওয়া গেলে ভূমিকম্প প্রবণ এলাকা বহুল উপকৃত হবে।অনেক মানুষকে বাঁচানো যাবে।এই গবেষণায় অংশ নেন এইচএসসি বিশ্ববিদ্যালয়ের রসায়নবিদ ও আর‌এএস স্পেস রিসার্চ ইন্সস্টিটিউশনের গবেষকরা। ত়া়ঁরা আবিষ্কার করেছেন আসন্ন ভূমিকম্প । এই পদ্ধতিতে মাধ্যাকর্ষণ তরঙ্গের (আরজেডব্লিউ)প্যারামিটার ভূমিকম্প হ‌ওয়ার প়াঁচদিন আগেই তা পরিবর্তন হ’তে শুরু করবে।এই পদ্ধতিটি গবেষকদের মৃদু ভুমিকম্পের আভাস দেবে।এই পুরো গবেষণাটি প্রকাশ পেয়েছে ডোকলেডি আর্থ সায়েন্স জার্ণালে।

এখনো পর্যন্ত গবেষকরা দশবছর বা অন্তত কয়েক মাসের ভূমিকম্পেরপূর্বাভাস দিতে পারেন। কিন্তু ভূমিকম্পের নির্দিষ্ট সময়ের কথা বলতে পারেন নি গবেষকরা।

তবে এবার মৃদু ভূমিকম্পের পূর্বাভাস মানুষকে ঐ এলাকা থেকে আগেই সরিয়ে আনতে সাহায্য করবে। এই পদ্ধতি আবিষ্কার করার জন্য গবেষকরা

গবেষকরা সমস্ত ভূমিকম্পের জায়গা থেকে নমুনা রেকর্ড করে এনেছেন। ২০১৩ সালে উজবেকিস্তান,২০০৭ সালে কাইরজিস্তানের তথ্য সংগ্রহে দেখা গেছে প়াঁচদিন আগে থেকেই আভ্যন্তরীণ মাধ্যাকর্ষণ প্যারামিটারের পরিবর্তন দেখা যায়। এছাড়া ঐ এলাকার তাপমাত্রা ও অনেক পরিবর্তন হয়। আরজেডব্লিউ তরঙ্গের দৈর্ঘ্য নির্ধারণ করে।

এই আরজেডব্লিউ তরঙ্গ‌ই আগাম পূর্বাভাস দেবে বলে গবেষকদের মত।এইচএসসি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সার্গি পোপেল বলেন বিভিন্ন দেশে ভয়াবহ ভূমিকম্পে বহুল ধ্বংস ,প্রাণহানি হয়েছে। পূণরায় এরকম ক্ষয়ক্ষতি হতাহতের থেকে রক্ষা পেতে পারে ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।