দেশ

কোয়ারেন্টাইন কেবিন বানাচ্ছে টাটা স্টিল


রত্না দাস: চিন্তন নিউজ: ১৫ই জুন:– কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসার পরিকাঠামো নির্মাণে এগিয়ে এল টাটা গোষ্ঠী।ভারতের চিকিৎসা পরিকাঠামো আরও শক্তিশালী করতে হালকা ওজনের অত্যাধুনিক কোয়ারান্টাইন ও আইসোলেশন কেবিন উৎপাদন করছে টাটা স্টিল। এর ফলে হাসপাতাল নয় এমন ভবন ও অন্যত্র রোগীদের রেখে তাদের চিকিৎসা করা সম্ভব হবে।

প্রসঙ্গত কলকাতা সহ পশ্চিমবঙ্গে বহু সরকারি ভবনে কোয়ারাইন্টিং সেন্টার তৈরি করছে । এইরকম বিভিন্ন রাজ্যে ভবন বা স্কুল বাড়িতে সাময়িক ভিত্তিতে তৈরি করা কেন্দ্রে থাকা সমস্ত ব্যক্তিদের এভাবে পৃথক কোয়ারেন্টাইন কেবিনে রাখার সাময়িক ভিত্তিতে তৈরি করা কেন্দ্রে থাকা সমস্ত ব্যক্তিদের এভাবে পৃথক কোয়ারেন্টাইন কেবিনে রাখার ব্যবস্থা করা হলে সহজেই করোনা সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা প্রতিহত করা সম্ভব বলে বিশেষজ্ঞদের মত। একইভাবে হাসপাতালে অন্য রোগীদের থেকে করোনা আক্রান্তদের সম্পূর্ণ পৃথক করে রাখতে আইসোলেশন কেবিন তৈরি করা অবশ্যম্ভাবী।

টাটা স্টিল তাদের ‘নেস্ট-ইন’ ব্র্যান্ডে এই দুই ধরনের কেবিন নিয়ে এসেছে এই দুই ধরণের কেবিন নিয়ে এসেছে, যা কারখানায় উৎপাদিত হওয়ার পর সরাসরি নিয়ে এসে নির্দিষ্ট জায়গায় বসিয়ে দিলেই হবে। এতে যেমন সময় বাঁচবে তেমনি অনেক বেশি সংখ্যায় কোয়ারান্টাইন ও আইসোলেশন কেবিন তৈরি করা সম্ভব হবে। সংস্থার তরফে জানানো হয়েছে তাদের এই নয়া দুটি পণ্যের ফলে একটি ৫৫০ শয্যার আইসোলেশন ব্যবস্থা মাত্র ৬০ দিনে গড়ে তোলা সম্ভব হয়েছে।

পি আনন্দ, চিফ, সার্ভিসেস ও সলিউশনস, টাটা স্টিল বলেন, ‘দেশ এখন ইতিহাসের সবথেকে বড় চ্যালেঞ্জ গুলির মধ্যে অন্যতম একটির সম্মুখীন। সেই কারণে কোভিড১৯ রোগীদের চিকিৎসা ও এই রোগ সংক্রমণ রুখতে আমরা সেরা পরিকাঠামো নিয়ে এসেছি। যেকোনো শিল্পক্ষেত্রে কোভিড-১৯ সংক্রমণ রুখতে আমরা সমাধান দিতে দায়বদ্ধ। বর্তমানে প্রতি সপ্তাহে টাটা স্টিল ২৫ টি কোয়ারেন্টাইন/ আইসোলেশন কেবিন উৎপাদন করতে সক্ষম। এই ২৫ টি কেবিনে১২৫ টি শয্যা থাকতে পারে। এমনকি, ক্রেতার চাহিদা অনুযায়ী কাস্টমাইজড কেবিন তৈরি করতে তারা সক্ষম বলে সংস্থার তরফে জানানো হয়েছে। নেস্ট-ইন ইতিমধ্যেই সম্বলপুরে পোর্টেবল টয়লেট এবং রামগড়ে আইসিইউ কেবিন সরবরাহ করেছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।