দেশ

করোনা আবর্তে ভূমিকম্প আতঙ্ক


লিপিকা ডি কষ্টা: চিন্তন নিউজ:১৫ই জুন:- করোনা আবহে মূহ্যমান গোটা বিশ্বের সাথে আসমুদ্র হিমাচল! তার সঙ্গে প্রকৃতি তার প্রত্যক্ষ আঘাত হেনেই চলেছে একের পর এক। মড়ার উপর খাঁড়ার ঘা! বিগত দু মাস ধরে দিল্লী ও উত্তর ভারত স্বল্প তীব্রতা সম্পন্ন ভূকম্প অনুভব করেছে মাঝে মধ্যেই।।

রবিবার রাতেও কেঁপে উঠেছিল গুজরাত। এবার রাজকোট থেকে ৮৩ কিমি দূরবর্তী কচ্ছের রান। রবিবার রাত ৮টা১৩ মিনিট নাগাদ যে কম্পন অনুভব করেছিল ভারতের পশ্চিমাঞ্চল সহ পাকিস্তান তার তীব্রতা ছিল ৫.৫! ১৫টি আফটার শকের ধাক্কা সামলে উঠতে না উঠতে আজ সোমবার ১৫ই জুন ১২টা৫৭নাগাদ আবারো কেঁপে ওঠে গুজরাত। এবার রাজকোট থেকে ১২২ কিমি মানে পূর্ব উত্স স্হল থেকে সামান্য দূরে। তীব্রতা ৪.৫ম্যাগনিটিউট। আতঙ্কগ্রস্ত মানুষেরা ভয়াবহতা কাটিয়ে ওঠার আগেই ভূজ সিসমোলজিক্যাল ডিপার্টমেন্ট ক্ষয় ক্ষতির পরিমাণ বুঝে ওঠার আগেই তৃতীয় কম্পন অনুভূত করল কচ্ছের মানুষ… বাছাউ থেকে ৬ কিমি দূরত্বে এর এপিসেন্টার!!

কচ্ছের ভূজের ভয়াবহ ভূমিকম্পের নজির এখন মিলিয়ে যায় নি! ২০০১এর প্রজাতন্ত্র দিবসের দগদগে স্মৃতি এখনও টাটকা। রিখটার স্কেলের ৬. ৯ তীব্রতায় ১০০সেকেন্ড ব্যাপী সে প্রলয়ে পাকিস্তান বাংলাদেশ নেপাল সুদ্ধ কেঁপে উঠেছিল সেবার! দিল্লীর এনসিএস আশঙ্কা করছে কোনো বড়োসড়ো ভূমিকম্পের ইঙ্গিত কিনা এই সাম্প্রতিক ঘটে চলা কম্পন গুলি। আশঙ্কাতে দেশবাসী ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।