দেশ

রেল সম্পূর্ণ রূপে বেসরকারিকরণের লক্ষেই সাতটি ফ্যাক্টরির একত্রীকরণ


চিন্তন নিউজ, কল্পনা গুপ্ত , ১৪ ই ডিসেম্বর – রেল সম্পূর্ণভাবে বিক্রি হয়ে যাচ্ছে বেসরকারি হাতে। সাতটি ফ্যাক্টরি একসাথে মিলে একটি ইউনিট হয়ে এই কাজকে ত্বরান্বিত করবে।রেলওয়ে চেয়ারম্যান ভি কে যাদব তাঁর পদ থেকে চিফ এক্সিকিউটিভ অফিসার পোস্টে এসেছেন। রেলের প্রচুর পোস্ট বাতিল করা হচ্ছে। প্রয়োজনীয় যে পোস্টগুলি থাকছে তার মধ্যে ডিপার্টমেন্ট হ্যান্ডেলিং স্টাফ, ইঞ্জিনিয়ার এবং ম্যাটিরিয়াল ম্যানেজমেন্ট ইত্যাদি থাকছে। বাকি প্রয়োজনীয় কাজের বিভাগ আগামী দিনে সৃষ্টি করবে কর্পোরেট প্রতিনিধিরা। এই বেসরকারিকরণ প্রক্রিয়া শুরু হবে প্রথমে স্টেশন বেসরকারিকরণের মধ্য দিয়ে। ১৫১ টি ট্রেন বেসরকারি উদ্যোগে দেওয়া হবে এবং এর মধ্যে পড়বে মালবাহী লাইনও।

যে সাতটি ফ্যাক্টরি মিলিত হয়ে একটি ইউনিট হচ্ছে সেগুলি হলো- চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস, বারাণসী ডিজেল লোকমোটিভ, চেন্নাই ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি, কাপুরথালা রেল কোচ, ব্যাঙ্গালুরু হুইল এবং এক্সিল ফ্যাক্টরি, রায় বেরিলি মডার্ণ রেস কোচ ফ্যাক্টরি। এরা সরকারি শেয়ারগুলি কিনে নেবে। বিভিন্ন জায়গায় রেলের জন্য জমি ১০০ বছরের লিজ নেওয়া হবে। তিন লাখের মতো রেল কর্মী ছাঁটাই হবে। স্থায়ী কর্মীরা অস্থায়ী কর্মী হয়ে কাজ করবে।

রেল বেসরকারিকরণের এই পদক্ষেপের বিরুদ্ধে আন্দোলনে সোচ্চার হয়েছে সারা ভারত লোকো রানিং স্টাফ এসোসিয়েশন, স্টেশন মাস্টার এন্ড গার্ড এসোসিয়েশন। সিটু জুলাই মাস থেকে এই আন্দোলন কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত আলোড়িত করেছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।