দেশ রাজনৈতিক

কমিউনিস্ট নেতা এ কে গোপালন স্মরণে


নিউজ ডেস্ক:চিন্তন নিউজ:২২শে মার্চ:– আইলিথ কুট্টিয়ারি গোপালান(১ অক্টোবর ১৯০৪ – ২২ শে মার্চ ১৯৭৭), এ কে গোপালান বা একেজি নামে পরিচিত, তিনি ভারতীয় কমিউনিস্ট নেতা ছিলেন। এ কে জি’..র. পিতার নাম ভেলুভা কন্নোত রাইরু নাম্বিয়ার,মাতার নাম- আইলিয়াথ কুট্টিয়েরি মাধবী আম্মা।তাঁর রাজনৈতিক দল ভারতের কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া (মার্কসবাদী) । তিনি কেরালার ত্রিভেনড্রাম মেডিকেল কলেজের ছাত্র ছিলেন। এ কে গোপালান সংসদের ভিতরে ও বাইরে শ্রমিক শ্রেণির স্বার্থ রক্ষার জন্য তাঁর বীরত্বপূর্ণ সংগ্রাম অবিস্মরণীয়।

একেজি প্রথমে ২৬বছর বয়সে ১৯৩০ সালে কারাগারে যান। তিনি ১৯৪৭ সাল পর্যন্ত বেশ কয়েকটি কারাগারে বন্দী ছিলেন। এমনকি ১৯৪৭ সালের ১৫ আগস্ট‌ও তাকে মুক্তি দেওয়া হয়নি। তাঁর জীবনের সেরা বছরগুলি মানুষের সংগ্রামে নিবেদিত ছিল। বিবাহ এবং রোম্যান্স তাঁর প্রাথমিক উদ্বেগ ছিল না।

যারা একে একে কম্যুনিস্ট আদর্শের তীব্র বিরোধিতা করেছিল তাদের দ্বারা একে একে অনুকরণীয় সংসদ সদস্য হিসাবেও স্বীকৃতি পেয়েছিলেন তিনি। ১৯৫২ সালে প্রথম লোকসভায় সদস্যের দায়িত্ব পালন করেছিলেন।১৯৭৭ সালে তাঁর মৃত্যুর আগে পর্যন্ত তিনি পাঁচবার দায়িত্ব পালন করেছিলেন। এক দশক ধরে কংগ্রেসের শিবিরে থাকার পরে ১৯৩৯ সালে তিনি কমিউনিস্ট পার্টিতে যোগ দিয়েছিলেন।

তিনি তাঁর আত্মজীবনীতে বলেছেন: “১৯২৭সালের কংগ্রেসের স্মৃতি তাঁর মনে পড়ে। কেরালার কংগ্রেস আন্দোলনে তিনি যে ভূমিকা নিয়েছিলেন তাতে তিনি গর্ববোধ করতেন। এক ব্যক্তি যিনি কেরালার কংগ্রেসের সেক্রেটারি ছিলেন এবং কিছু সময়ের জন্য কংগ্রেসের সভাপতি ছিলেন এবং দীর্ঘদিন ধরে এটিসির সদস্য ছিলেন, কারাগারে ১৫ ই আগস্ট উদযাপন করছেন! ”প্রথমে তিনি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসাবে ৭ বছর কাজ করেছিলেন। কিন্তু একেজি স্বাধীনতা সংগ্রামে মাথা নিচু না করার জন্য চাকরি ছেড়ে দেন। তিনি কেবল ব্রিটিশ শাসন থেকে মুক্তি নয়, অর্থনৈতিক ও সামাজিক সকল ধরণের নিপীড়ন থেকে মুক্তির দিকে মনোনিবেশ করেছিলেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।