দেশ

সর্বোচ্চ ন্যায়ালয়কে রাষ্ট্রীয় শিশু অধিকার সুরক্ষা আয়োগের তথ্য পেশ


সীমা বিশ্বাস, চিন্তন নিউজ, ৩রা জুন- গত বছর মার্চের পর অব্যাহত করোনা পরিস্থিতিতে ৯৩৪৬ জন শিশু পিতৃমাতৃহীন হয়েছে। রাষ্ট্রীয় শিশু অধিকার সুরক্ষা আয়োগের পক্ষ থেকে আজ সর্বোচ্চ ন্যায়ালয়কে এই তথ্য জানানো হয়। “বাল স্বরাজ” পোর্টালে নথিভুক্ত হয় দুর্ভগীয়া শিশুদের নাম।

এ সকল শিশুদের সুনিশ্চিত ভবিষ্যৎ এর জন্য কেন্দ্রের বিশেষ প্রকল্প। পিতৃমাতৃহীন এই শিশুদের জন্য কেন্দ্রীয় সরকারের উদ্যোগে ছয় রকমের একটা বিশেষ প্রকল্প আরম্ভ করা হয়েছে। এই প্রকল্প শিশুদের ভবিষ্যৎ সুনিশ্চিত করবে। আয়োগে এই সম্বন্ধে শপথনামা দাখিল করে। এই ভাগ্যহীন শিশুদের নাম “বাল স্বরাজ” শীর্ষক একটি নতুন পোর্টালে নথিভুক্ত করা হয়েছে। এই পোর্টালের মাধ্যমে তাদের কেন্দ্রীয় প্রকল্পের সুযোগ সুবিধা দেওয়ার কথা হবে বলে ন্যায়ালয়কে জানায় শিশু অধিকার সুরক্ষা আয়োগে।

তথ্য অনুযায়ী ১৭৪২ জন শিশু পিতা-মাতা দুজনকেই এই কোভিড ১৯-এ‌ হারিয়েছে, বিপরীতে ৭৪৬৪ জন শিশুর পিতা অথবা মাতার মৃত্যু হয়েছে। গৃহহীন হয়েছে ১৪০ জন শিশু। পিতৃমাতৃহীন হওয়া এই শিশুদের বয়স ১৭ বছরের ভিতর। অন্যদিকে ১৫১৫ জন শিশু ৪-৭ বছর বয়সের। এই তথ্যর উপর নির্ভর করে মহিলা সমিতি সাহায্যের হাত বাড়াতে পারে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।