দেশ

করোনায় আক্রান্ত আন্দামানের বিলুপ্তপ্রায় জাতি ।


গোপা মুখার্জী :চিন্তন নিউজ : ২৮ শে আগস্ট:- আন্দামানের রাজধানী পোর্ট ব্লেয়ার দ্বীপের কাছে অবস্থিত ঘন জঙ্গলে ঘেরা ‘কমা’ আকৃতির ছোট্ট স্ট্রেট দ্বীপ ।এই দ্বীপেই বাস করেন আন্দামানের বিলুপ্ত প্রায় ‘গ্রেট আন্দামানিজ’রা।তাদের থাকা খাওয়ার সমস্ত কিছু ব্যয়ভার বহন করে সরকার। সদস্য সংখ্যা মাত্র পঞ্চাশ। তার মধ্যে দশজনই করোনা আক্রান্ত ।

গত রবিবার এই খবর প্রকাশের সঙ্গে সঙ্গেই প্রশাসন নড়ে চড়ে বসেন এবং চারজন স্বাস্থ্য কর্তাকে স্ট্রেট দ্বীপে পাঠান। প্রত্যেকের কোভিড টেস্ট করা হয় । আন্দামানের স্বাস্থ্য আধিকারিক অভিজিত রায় জানিয়েছেন যে দশজন আক্রান্তের মধ্যে ছ’জন সুস্থ হয়ে উঠেছেন ।বাকি চার জনের স্থানীয় হাসপাতালে চিকিৎসা চলছে । আরও জানা গিয়েছে, দশজন আক্রান্তের ছ’জনই কর্মসূত্রে পোর্টব্লেয়ারে ছিলেন এবং সেখান থেকেই আক্রান্ত হয়েছেন ।
আন্দামানের আদি বাসিন্দারা ক্রমশ বিলুপ্তির মুখে। পূর্বে এদের সংখ্যা ছিল প্রায় পাঁচ হাজার । ব্রিটিশ দের হাত থেকে নিজেদের দ্বীপকে রক্ষা করতে এবং একের পর এক মারণ রোগের কবলে পড়ে হাজার হাজার আন্দামানিজ প্রাণ হারিয়েছেন । কাজেই করোনার কারণে আর কোনো বাসিন্দার যাতে মৃত্যু না হয় সেজন্য প্রশাসন তৎপর। বিলুপ্তপ্রায় উপজাতিকে বিলুপ্তির পথ থেকে বাঁচানো এখন মূল উদ্দেশ্য, সচেষ্ট চিকিৎসক ও প্রশাসন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।