দেশ বিজ্ঞান ও প্রযুক্তি রাজ্য

বিজ্ঞানে আন্তর্জাতিক সম্মান বঙ্গতনয়ার


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ৪ জুলাই: বিজ্ঞানে আন্তর্জাতিক সম্মানে ভূষিত হলেন এক বঙ্গতনয়া। হুগলি জেলার শ্রীরামপুরের বাসিন্দা দেবশ্রী ঘোষ ইন্টারন্যাশানাল আ্যকাডেমি অব কোয়ান্টাম মলিকিউলার সায়েন্সের দেওয়া বিজ্ঞান সন্মানে ভূষিত হলেন তিনি। কোয়ান্টাম রসায়ন বিদ্যায় তাঁর উল্লেখযোগ্য ভূমিকার জন্য তিনি এই পুরস্কারে ভূষিত হলেন। পুরষ্কার প্রাপকের তালিকায় বহু নোবেল জয়ীর নাম আছে। এই ঐতিহ্যবাহী পুরষ্কার চুয়ান্ন বছরের মধ্যে কোন ভারতীয় পেলেন। বর্তমান সময়ে দেবশ্রী ঘোষ কলকাতার ঐতিহ্যবাহী বিজ্ঞান প্রতিষ্ঠান ইন্ডিয়ান আ্যসোসিয়েশন ফর কাল্টিভেশন অব সায়েন্স এর স্কুল অব কেমিক্যাল সায়েন্স এর আ্যসোসিয়েট প্রফেসর।

দেবশ্রী ঘোষ এর পড়াশোনা শুরু হয় শ্রীরামপুর স্কুলে। এখান থেকেই তিনি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা দেন। তারপর রসায়নে অনার্স নিয়ে ভর্তি হয় কলকাতা বিশ্ববিদ্যালয়ে। এম এস সি করেন ব্যাঙ্গালোর এর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স থেকে। পি এইচ ডি করতে যান আমেরিকার কর্নেল বিশ্ববিদ্যালয়ে। পোস্ট ডক্টরেট করেন আমেরিকার সার্দান ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে। এরপর তিনি ভারতে ফিরে আসেন এবং পুনেতে প্রথম চাকরি জীবন শুরু করেন। এরপর কলকাতার আই এ সি এস এর স্কুল অব কেমিক্যাল সায়েন্স এর আ্যসোসিয়েট প্রফেসর পদে কর্মরত আছেন।

দেবশ্রী ঘোষ এর গবেষণার মূল বিষয় ছিল মানব দেহের বিভিন্ন প্রোটিন ও মেলানিন এর জৈব অনু নিয়ে। ডি এন এ নিয়েও তিনি গবেষণা করেন। সূর্যের আলো মানব শরীরে ঢোকার পর কি ভাবে তাদের আকার আকৃতি ও আচরন বদলে যায়, সূর্যের আলো মানব শরীর কি পরিমানে গ্রহন করে তা বুঝতে কোয়ান্টাম মেকানিক্স ও কৃত্রিম বুদ্ধিমত্তার মেশিন – লার্নিং পদ্ধতির ব্যাবহার শ্রীরামপুর বঙ্গতনয়া বিজ্ঞানী দেবশ্রী ঘোষ এর তূনীরের তীর।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।