রাজনৈতিক রাজ্য

প্রয়াত তাপস দত্তগুপ্ত


কল্পনা গুপ্ত, চিন্তন নিউজ, ৪ জুন: সিপিআইএম পার্টির বাগবাজার শাখার সদস্য, তাপস দত্তগুপ্ত গতকাল রাতে ১২টার কিছু পরে বাগবাজার নার্সিংহোমে প্রয়াত হয়েছেন। তাপস দত্তগুপ্ত থাকতেন বাগবাজার তালপুকুর ধারে। দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন। তিনি অত্যন্ত মানব দরদী একজন মানুষ ছিলেন। বাম রাজনীতির একনিষ্ঠ সদস্য কর্মী ছিলেন।

তাপস দত্তগুপ্ত বরানগরে বহুদিন থেকেছেন এবং ওখানে সরাসরি সি পি আই (এম) পার্টির সঙ্গে যুক্ত থেকে পার্টির গুরুত্বপূর্ণ কাজে অংশগ্রহণ করতেন। চন্দননগরে যেদিন থেকে পার্টিতে যোগদান করেছেন সেদিন থেকে অসুস্থ হবার আগের দিন পর্যন্ত পার্টির সমস্ত কাজে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে কাজ করে গেছেন। অত্যন্ত ভদ্র, সৎ সমস্ত মানুষদের সঙ্গে সদ্ভাব, সুন্দর ব্যবহার ও মিষ্টভাষী ছিলেন।

পার্টি সম্বন্ধে সঠিক ধ্যানধারণা ও পড়াশোনাও যথেষ্ট ছিল। আর্থিকভাবেও সবসময়ই সি পি আই (এম) পার্টির সঙ্গে সহযোগিতা করে গেছেন ওঁরা স্বামী স্ত্রী দুজনেই। ওনার স্ত্রী অধ্যাপিকা কৃষ্ণা দত্তগুপ্ত অবসর প্রাপ্তা। কৃষ্ণা দত্তগুপ্ত প্রয়াত কমরেড নির্মল সেনগুপ্তের কন্যা। তিনিও সি পি আই এম পার্টির মহিলা সমিতির সক্রিয় কর্মী। কিছুদিন আগেই ‘গনশক্তি’ পত্রিকার উন্নতিকল্পে প্রয়াত তাপসবাবু ৫০,০০০ টাকা আর্থিক সহায়তা করেছেন। আর্থিকভাবে অসহায় মানুষদের জন্যও ওঁরা দু’জনেই এবং ওঁদের পরিবারের সকলেই সবসময় পাশে থাকেন।

চন্দননগরে ওঁদের সমগ্র পরিবারটাই অত্যন্ত সুনামের সঙ্গে চন্দননগরবাসীর কাছে বিরাজমান। এলাকার সব মানুষের কাছেই তাপস দত্তগুপ্তের একটা বিশেষ গ্রহণযোগ্যতা ছিল এবং সকলের কাছেই অত্যন্ত প্রিয় ছিলেন।তাঁর প্রয়াণে এলাকাবাসী গভীর শোকাহত।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।