জেলা রাজ্য

হুগলি জেলা সংবাদ


রুদ্র চক্রবর্তী, চিন্তন নিউজ: মগড়ার দিগসুয়ের ফতেপুর মর্যাদার সাথে পালিত হলো “হুল দিবস”। স্থানীয় গ্রামবাসীর মধ্যে “হুল দিবস” পালনের উৎসাহ ছিলো চোখে পড়ার মতো। ১৮৫৫ সালে ইংরেজদের বিরুদ্ধে প্রথম বিদ্রোহ ছিলো এই হুল বিদ্রোহ। এই হুল বিদ্রোহে নেতৃত্ব দিয়ে ছিলেন একই পরিবারের ৬জন সদস্য। এই ৬ জন সদস্য হলেন সিধু,কানু,বিরস,চাঁদ ভৈরব এবং তাদের দুই বোন ফুলমনি ,ঝর্ণা মুর্মু। শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয় ইংরেজদের বিরুদ্ধে বিদ্রোহ করা এই বিপ্লবীদের।

ত্রাণের চাল চুরি, দলীয় কার্যালয়ে ঢুকে চার তৃণমূল নেতাকে গণধোলাই ..
সায়ঙ্ক মন্ডল:-চিন্তন নিউজ:-৩০শে জুন বারাসত: লকডাউনের মধ্যে দুঃস্থ মানুষদের মধ্যে বিলি করার জন্য বরাদ্দ চাল চুরি করে বিক্রি করে দেওয়ার অভিযোগ উঠল তৃনমূলের চার নেতার বিরুদ্ধে। আর সেই অভিযোগে তৃণমূলের দলীয় কার্যালয়ে ঢুকে অভিযুক্ত শাসক দলের নেতাদেরকে ধরে গণধোলাই দিল সাধারণ মানুষ।

সায়ঙ্ক মন্ডলের রিপোর্ট: হরিপাল:- আজ ৩০ শে জুন ঐতিহাসিক সাওতাল বিদ্রোহ স্মরণে হুল দিবস পালন। স্থান:- হড়া ফুটবল মাঠ – সকাল ১০ টা। কৃষক, ক্ষেতমজুর, আদিবাসী অধিকার মঞ্চের হরিপাল থানা কমিটির যৌথ উদ্যোগে হড়া ফুটবল মাঠের পাশে রক্তদান শিবির, আলোচনা সভা,সাংস্কৃতিক অনুষ্ঠান, ও কিছু দু:স্থ আদিবাসী পরিবারকে ত্রিপল বন্টনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ভারতের গনতান্ত্রিক যুব ফেডারেশনের স্থানীয় শাখা ঐদিন একই স্থানে ও সময়ে বৃক্ষরোপণ ও মাস্ক বিলির কর্মসূচী নিয়েছে বলে জানা গেছে ।

সায়ঙ্ক মন্ডল:-:আর‌ও জানান, :-চণ্ডিতলা-১ ব্লক ক্ষেতমজুর ইউনিয়ন,কৃষক সমিতি,আদিবাসি অধিকার মঞ্চ এবং আঁইয়া আদিবাসী জিয়র,ঝর্ণা,গাঁওতা ক্লাবের যৌথ উদ‍্যোগে আঁইয়া পাাঁচমাথায় সংগঠিত হচ্ছে ঐতিহাসিক ‘হুল দিবস’। ভারতীয় সংবিধানের ২৮(১) ধারা অনুসারে আদিবাসী সহ সব ধরনের সংখ‍্যালঘু মানুষদের ভাষা ও সংস্কৃতি অধিকারের দাবিতে তাদের সংগ্রাম চলছে।

সায়ঙ্ক মন্ডল:-শ্রীরামপুর- ৩০ শে জুন :-দিল্লী সহ বিভিন্ন জায়গায় এই প্রথম ডিজেলের দাম পেট্রোলের দামের থেকেও ছাড়িয়ে গেছে। অথচ কেন্দ্র-রাজ্য সরকার পরস্পর পরস্পরকে বলে অথচ কেউই কিন্তু পেট্রোল -ডিজেল এর উপর থেকে শুল্ক প্রত্যাহার করছে না।তাই পেট্রো পণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ সকাল ১১ টা থেকে দুপুর ৩ টে পর্যন্ত শ্রীরামপুর কোর্টের সামনে বাম-কংগ্রেসের যৌথ প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়….সভার শুরুতে সভাপতিত্ব করেন সুবীর মুখোপাধ্যায় মহাশয়। এছাড়া এদিন সভাতে বলেন পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধী দলনেতা আবদুল মান্নান মহাশয়।
এছাড়া বামফ্রন্টের হয়ে বক্তব্য রাখেন শ্রীরামপুর পৌরসভা বিরোধী দলনেতা সুমঙ্গল সিং, তীর্থঙ্কর রায়, মিঠুন চক্রবর্তী , প্রানেশ বিশ্ব,ছাত্র জেলা সভানেত্রী নবনীতা চক্রবর্তী সুব্রত মান্না মহাশয়। এছাড়া কংগ্রেসের হয়ে বক্তব্য রাখেন অমিতাভ দে, প্রদেশ কংগ্রেস সম্পাদক সুজিত মুখার্জি, প্রদেশ কংগ্রেস সম্পাদক সুবীর দে , প্রদেশ কংগ্রেসের পক্ষে বলেন সমীর দে মহাশয়। সভা থেকে পরিস্কার উঠে কেন্দ্র সরকারের জনবিরোধী নীতির কথা ।

সায়ঙ্ক মন্ডল: চন্দ্রকোনা:- চন্দ্রকোনা রোডে ভারতের ছাত্র ফেডারেশন ও ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশন উদ্যোগে ঐতিহাসিক হুল দিবস উপলক্ষে রক্তদান শিবির পালিত হল। বিপুল উৎসাহের সাথে রক্তদান শিবির টি সম্পন্ন হল।

সায়ঙ্ক মন্ডল:-শ্রীরামপুরের খবর- আবারও আমফানে ক্ষতিগ্রস্ত ক্ষতিপুরণ টাকা আত্মস্বাৎ করার অভিযোগ উঠলো শাসক দলের জন প্রতিনিধি বিরুদ্ধে। তৃণমূল পরিচালিত জেলা পরিষদের সদস্যা টুম্পা মেটের বিরুদ্ধে এই অভিযোগ। অভিযোগ উঠে আমফানে ক্ষতিগ্রস্ত ক্ষতিপূরণের টাকা তিনি ও তার পরিবারের বাকি সদস্য দের ব্যঙ্ক একাউন্টে ঢুকিয়েছেন। এর পর প্রতিবাদে পথে নামে ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) নেতা কর্মী সমর্থক রা আজ বিকেলে এর প্রতিবাদে তারা রাস্তায় নামেন এবং তারা পরিস্কার বলেন যদি পকৃত ক্ষতিগ্রস্ত দের ক্ষতিপুরণ না দেওয়া হয় তাহলে তারা আরো বড়ো আন্দলনের দিকে যাবেন ।এদিন উপস্থিত ছিলেন ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) হুগলী জেলা কমিটির সদস্য মিঠুন চক্রবর্তী ও অন্যান্য নেতৃবৃন্দ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।