রাজ্য

তক্তাঘাট জেটি মাউন্টেড ইনটেক পাম্পিং স্টেশন,বিলকিস বেগমের পরিশ্রমের ফল।


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:২৯শে ফেব্রুয়ারি:–এসে গেছে পৌরসভা ভোট, তাই সব প্রকল্প এর প্রচারে শুধুই মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণা____বিলকিস বেগম এর টানা লড়াই ১০ বছর ধরে।। তিনি সিপিআইএম এর কাউন্সিলর কলকাতার ৭৫ নং ওয়ার্ডে। এলাকার মানুষজন যাতে পরিশ্রুত পানীয় জল পান এই ছিল তার দাবি।। অবশেষে তাঁর অক্লান্ত পরিশ্রমের ফলে উদ্ধোধন হতে চলেছে তক্তাঘাট জেটি মাউন্টেড ইনটেক পাম্পিং স্টেশন।। যার কষ্টের ফসল এই পাম্পিং স্টেশন এখন সেটা “”মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণা”” বলে চালানোর চেষ্টা করছে তৃনমুল পরিচালিত বোর্ড।। বামফ্রন্ট কাউন্সিলর বিলকিস বেগম এই অন্যায় দাবির তীব্র নিন্দা করেছেন।।

ফৈয়াজ খান যখন বামফ্রন্ট কাউন্সিলর তখন ৭৫ নং ওয়ার্ড এবং তার আশপাশের এলাকায় মানুষ যাতে পরিশ্রুত পানীয় জল পান তখন তাঁর উদ্যোগে তৈরি করা হয় ওয়াটগঞ্জ জল পরিশোধন কেন্দ্র। কথা ছিল ৫ মিলিয়ন গ্যালন জল উৎপাদন হবে কিন্তু উৎপাদন হয় ৩ মিলিয়ন গ্যালন জল।।কম জল উৎপাদনের জন্য খিদিরপুর ওয়াটগঞ্জ থেকে মেটিয়াবুরুজ হেস্টিংসের কিছু অঞ্চলে জল পৌঁছালেও জলকষ্ট রয়ে গিয়েছিল বেশ ভালোপরিনামে।।

৭৫ নং ওয়ার্ড এ জলকষ্ট থাকায় সিপিআইএম কাউন্সিলর বিলকিস বেগম বারেবারে মাসিক অধিবেশন এ তোলেন।। মেয়র শোভন চ্যাটার্জির কাছে জলের দাবিতে প্রচন্ড চাপ সৃষ্টি করেন।। এই চাপের কাছে মাথা নত করে এই প্রকল্পের জন্য টাকা বরাদ্দ করতে বাধ্য হন।। অক্লান্ত পরিশ্রমের ফলে এই কাজ সম্পন্ন হয়েছে সম্প্রতি।।১৫ মিলিয়ন গ্যালন ক্ষমতা সম্পন্ন এই পাম্পিং স্টেশন।।এর কাজ শুরু হলে ৭৫ থেকে ৮০ ওয়ার্ড এর মানুষ পানীয় জলের কষ্ট থেকে মুক্তি পাবেন।। এই পাম্পিং স্টেশন তৈরি করতে বন্দরের অনুমতি আদায় করতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন বিলকিস বেগম।। এখন সেই পাম্পিং স্টেশন উদ্ধোধন হবে এবং তা করবেন মেয়র ফিরহাদ হাকিম।

বিলকিস বেগমের অভিযোগ এই পাম্পিং স্টেশন তাঁর ওয়ার্ড এর মানুষের জলকষ্ট মেটানোর জন্য আমাদের প্রচেষ্টা।।তক্তাঘাটের অনুমতি আদায় থেকে তৃণমূল কংগ্রেস পৌরসভা থেকে চাপ দিয়ে টাকা আদায় সবটাই করেছেন।। বিলকিস বেগম এর কষ্টের এখন পুরোটাই মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি র অনুপ্রেরণা বলে চালানোর চেষ্টা করছে।। বিলকিস বেগম এর বেগমের আরও অভিযোগ তার এলাকায় তার ই কষ্টের ফসলের উদ্বোধন হবে আর তিনি জানতে পারছেন মাত্র ২৪ ঘন্টা আগে।। বিলকিস বেগম জানিয়েছেন যে এলাকার মানুষ জানেন কার উদ্যোগে ,কার পরিশ্রমের ফলে এই জলপ্রকল্প।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।