শিক্ষা ও স্বাস্থ্য

প্লেটলেট রিচ প্লাজমা থেরাপি….


মীরা দাস:চিন্তন নিউজ:২৯শে ফেব্রুয়ারি:–রক্ত দিয়ে হাড়ের নতুন চিকিৎসা বর্তমান আবিষ্কৃত। নিউটাউনের দরদিয়া পেন ক্লিনিক, আলট্রাসাউন্ড নির্ভর ব্যথা মুক্তির এক অভিনব চিকিৎসা পদ্ধতি শুরু করেছে। এমন কি হাঁটু প্রতিস্থাপনের মত ব্যয়বহুল চিকিৎসা শুরু করেছে এই নতুন পদ্ধতিতে।

‘প্লেট লেট রিচ প্লাজমা ‘ থেরাপি এই পদ্ধতিতে হাঁটু, কোমর, কাঁধের যে কোন যন্ত্রনা থেকে রেহাই পাওয়া যায়। এই পদ্ধতি তে হাড়ের ক্ষয়জনিত যন্ত্রনা,মোচড়জনিত সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। এমনটাই জানাচ্ছেন দরদিয়া পেন ক্লিনিকের অধিকর্তা ডাঃ গৌতম দাস। ”

প্লেটলেট রিচ প্লাজমা থেরাপি ” তে ব্যবহার করা হয় রোগীর নিজের রক্ত উপাদান ” অনুচক্রিকা ” । এই পদ্ধতিতে প্রথমে রোগীর ব্যথার প্রধান কারন খোঁজা হয়,তারপর কারণ বুঝে ঠিক করা হয় ব্যথা মুক্তির পথ।

যদি হাড়ের ক্ষয়জনিত কারনে ব্যথা হয় তাহলে রোগীর প্লেটলেটকে দিয়েই চিকিৎসা করা হয়। এই পদ্ধতি রোগীর রক্তের প্লেটলেটকে আলাদা করে ওষুধ দিয়ে কার্যকারিতা বাড়ানো হয়, এবং সেই শক্তিশালী অনুচক্রিকা রোগির ব্যাথার জায়গায় ইনজেক্ট করা হয়। ফলে ক্ষয়ে জাওয়া কার্টিলেজ টেন্ডন মাসল কিংবা লিগামেন্ট আবার নতুন করে জীবন লাভ করে। রোগীর অস্থি স্বাভাবিক হয়ে যাবার ফলে রোগীর ব্যথা কমে যায়। অস্টিওআথ্রাইটিসের মত রোগ ও এই পদ্ধতি উপশম হয় বলে দাবি করেছেন ডাঃগৌতম দাস। হাঁটু প্রতিস্থাপন এর খরচ বেশ ব্যয়বহুল অনেক রোগী খরচ বহন করতে পারেন না …তুলনা মুলক ভাবে এই পদ্ধতি র খরচ অনেক কম।

সম্প্রতি দরদিয়া পেন ক্লিনিক এবিষয়ে একটি কর্মশালা র আয়োজন করেছিলেন, সেখানে, বাংলাদেশ, নেপাল, ও ভারতের বিভিন্ন প্রান্তের প্রতিনিধিরা যোদ দিয়েছিলেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।