দেশ শিক্ষা ও স্বাস্থ্য

ভারতে ওষুধ বিক্রি বহুমূল্যে, বিদেশে রপ্তানি স্বল্পমূল্যে


রঘুনাথ ভট্টাচার্য, চিন্তন নিউজ, ১৮ এপ্রিল: ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের মতে ভারতে অত্যাবশ্যক ওষুধগুলোর প্রায় ৪০%এর ক্ষেত্রে দেখা যাচ্ছে বিক্রয়মূল্য উৎপাদনমূল্যের তুলনায় অনেক বেশি। তাদের মতে , ওষুধ উৎপাদক কোম্পানিগুলির অস্বাভাবিক রকম মুনাফা করার প্রবনতাই এই প্রবঞ্চনার কারন।
নতুন আবিস্কৃত ওষুধ যেগুলো ক্যান্সার, হেপাটাইটিস সি, এইচ আই ভি, রক্ষা ইত্যাদি জাতীয় বিশেষ বিশেষ রোগের জন্য প্রাণদায়ী, সেগুলো সবই অতি দুর্মূল্য ও সাধারনের ধরা ছোঁয়ার বাইরে। এই লাগামহীন মুনাফা সাধারন জনগনের অসীম দারিদ্র ও দুর্দশার প্রধান কারন বলে WHO মনে করে।
অল ইন্ডিয়া ড্রাগস একশন নেটওয়ার্কের (AIDAN) মালিনি আইসোলা বলেন, “ভারতে ওষুধের বাজারদর উৎপাদনমূল্যের তুলনায় সামঞ্জস্যহীন”। দুর্ভাগ্যবশত, অত্যাবশ্যক ওষুধগুলোর ক্ষেত্রে প্রযোজ্য The National pricing regulation এর নীতিমালা উৎপাদন ভিত্তিক মূল্য নির্ধারণ প্রথা থেকে সরে এসে বাজার ভিত্তিক নীতি সমর্থন করে। যার বিরুদ্ধে AIDAN সুপ্রীম কোর্টে মামলা করেছে।
ভারতে স্বাস্থ্য ক্ষেত্রে ব্যয়ের ৭৫% সাধারন উপভোক্তার পকেট থেকে যায়, তার মধ্যে অধিকাংশই ওষুধ বাবদে খরচা। মজার ব্যাপার, ভারত হল পৃথিবীর সবচেয়ে বড় কমদামী ওষুধ সরবরাহকারী দেশ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।