দেশ

করোনা মহামারীর জেরে জেলবন্দি ডঃ কাফিল খান দেশের মানুষের সেবার জন‍্যে মুক্তির আবেদন জানালেন সরকারের কাছে ।।


চৈতালী নন্দী:চিন্তন নিউজ:২৯শে মার্চ:–বিশ্বজুড়ে উদ্ভুত করোনা মহামারী র জেরে জেলবন্দি ডঃ কাফিল খান দেশের মানুষের সেবার জন‍্যে মুক্তির আবেদন জানালেন সরকারের কাছে ।

জেলবন্দি সরকারি চিকিৎসক কাফিল খান সরকারের কাছে আবেদন জানাচ্ছেন যে বর্তমানে বিশ্বজুড়ে করোনা সংকটের কারণে তাঁকে জেল থেকে মুক্তি দেওয়া হোক।তিনি একজন চিকিৎসক হিসেবে মানুষের সেবা করতে চান।
উত্তর প্রদেশের চিকিৎসক  কাফিল খান সরকারী হাসপাতালে ৬০ টি শিশুমৃত্যুর ঘটনায় অভিযুক্ত হয়ে জেলবন্দি হয়েছিলেন। সে প্রায় বছর দুয়েক আগের ঘটনা। পরে তদন্তে প্রকাশ পায় এই অভিযোগ সত‍্য নয়, বরং নিজের ব‍্যাক্তিগত সংগ্রহ থেকে অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করে তিনি অনেক শিশুর প্রাণ বাঁচিয়েছেন।এরপর থেকে যোগী সরকারের রোষের মুখে পড়েন তিনি। কারণ এই রায়ে সরকার কে কাফিল খানের কাছে ক্ষমা চাইতে বলা হয়েছিল।

গত ২৯ শে জানুয়ারি আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে সিএএ এবং এনআরসি র বিরুদ্ধে প্ররোচনা মূলক বক্তব্যের অভিযোগে আবার গ্রেফতার হন তিনি। এবার তাঁকে জাতীয় নিরাপত্তা আইনে অনির্দিষ্টকালের জন‍্যে গ্রেফতার করা হয়। এই সময় তাঁর স্ত্রী সরকারের বিরুদ্ধে প্রতিহিংসা মূলক আচরণের অভিযোগ জানান। এও বলেন জেলে কাফিল খানের উপর চলছে শারীরিক ও মানসিক নির্যাতন, খুনের ষড়যন্ত্রের অভিযোগও করেন তিনি।

এর মধ‍্যেই বিশ্বজুড়ে এক অভাবনীয় পরিস্থিতি তৈরী হয়। করোনা ভাইরাসের সংক্রমনের কবলে পড়ে গোটা পৃথিবী। দেশে লকডাউন ঘোষণা করা হয়। এই অবস্থায় করোনা আক্রান্ত দের চিকিৎসা করতে চেয়ে প্রধানমন্ত্রী কে চিঠি লেখেন ডঃ খান। তিনি আবেদন করেন, তিনি তাঁর চিকিৎসার অভিজ্ঞতা দিয়ে মানুষের সেবা করতে চান। তিনি বলেন তাঁর দেশের মানুষ মারাত্মক ভাইরাসে আক্রান্ত, এই যুদ্ধে একজন চিকিৎসক হিসেবে তিনি সামিল হতে চান। এই কাজ করার উদ্দেশ্যে বিচারহীন জেলবন্দীত্ব থেকে মুক্তি চান তিনি। কারণ আমাদের দেশের দারিদ্র্য, চিকিৎসা পরিকাঠামোর অভাব, ডাক্তারের অভাব, বিপুল জনসংখ্যা, সচেতনতা র অভাব আরও বড় বিপর্যয় নিয়ে আসবে।
এই আবেদন একজন সৎ একনিষ্ঠ ডাক্তারই করতে পারেন। দেশের এই সঙ্কট কালে সাধারণ মানুষও সরকারের কাছে আবেদন করছে তাঁর মুক্তির জন‍্যে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।