দেশ

কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে এবার রাজস্থান সরকার সংশোধনী বিল আনলো


মল্লিকা গাঙ্গুলি: চিন্তন নিউজ:২রা নভেম্বর:- সংসদের বাদল অধিবেশনে কেন্দ্রের বিজেপি সরকার যে তিনটি কৃষি বিল পাশ করে এবং রাষ্ট্রপতির সম্মতিতে আইনে পরিণত করে সেগুলি হলো- ১।প্রয়োজনীয় পণ্যাদি বিল ২০২০ ২। মূল্য আশ্বাস ও কৃষি পরিষেবাদি বিল ২০২০ এবং ৩। কৃষি পণ্য বানিজ্য (প্রচার ও সুবিধা) সম্পর্কিত চুক্তি। এই আইন গুলি প্রণয়নের সঙ্গে সঙ্গেই সমস্ত শ্রেণীর মানুষ কৃষক তথা সাধারণ মানুষের স্বার্থে এই কৃষি আইনের বিরোধিতায় পথে নামে। বিশেষ করে কংগ্রেস শাসিত রাজ্যগুলি প্রথম সারিতে থেকে কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ করে।

সর্বপ্রথম পাঞ্জাবের কৃষক সংগঠন গুলি একজোট হয়ে বিক্ষোভ ও প্রতিবাদ করে, এবং পাঞ্জাব সরকার ২০ অক্টোবর রাজ্য বিধানসভায় কেন্দ্রের কৃষি আইন অস্বীকার করে তিনটি আইনেরই সংশোধনী হিসাবে তিনটি বিল পাশ করে। পাঞ্জাবের পর এবার রাজস্থানের কংগ্রেস সরকার গত শনিবার কেন্দ্রের কৃষি আইনের প্রতিবাদে রাজস্থান সংশোধনী বিল নাম দিয়ে নিজের রাজ্যের অনুকূল তিনটি বিল উত্থাপন করে। যদিও এখনও বিল গুলি পাশ হয় নি তবে আশা করা যায় শীঘ্রই বিল তিনটি পাশ হয়ে যাবে। এদিকে কংগ্রেস শাসিত ছত্রিশগড় সরকার “কেন্দ্রের কৃষি আইন রাজ্যের স্বাধীনতার হস্তক্ষেপ” এই অভিযোগ করে সুপ্রিম কোর্টে আবেদন করে।

এ প্রসঙ্গে মনে রাখা দরকার কেন্দ্রের বিজেপি সরকার অগণতান্ত্রিক ভাবে কৃষি বিল উত্থাপনের পরই কংগ্রেসের ভারপ্রাপ্ত সভাপতি সোনিয়া গাঁধী কংগ্রেস শাসিত রাজ্যগুলিকে এই আইন উপেক্ষা করে রাজ্যে রাজ্যে নিজস্ব আইন প্রণয়নের পরামর্শ দেন। যার বাস্তব রূপায়ণ করে পঞ্জাব রাজস্থান ইত্যাদি রাজ্য। তবে শুধু কংগ্রেস শাসিত রাজ্যই নয়, অন্যান্য রাজ্য গুলিও এই পথ অনুসরণ করলে শেষ পর্যন্ত নিশ্চয়ই কেন্দ্র সরকারের কৃষি ও কৃষক বিরোধী আইন সংশোধন করতে বাধ্য হবে বলে মনে হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।