শিক্ষা ও স্বাস্থ্য

আরো দুজন কোভিড আক্রান্ত মৃতের রোগ নির্ণায়ক ময়নাতদন্ত


মনীশ সরকার, চিন্তন নিউজ, ১৫ জুন: আজ দুজন কোভিডে আক্রান্ত মৃতের অটোপসি হলো। এবার আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নয়, সংগঠিত হলো এস এস কে এম হাসপাতালে। এস এস কে এম-এ এই প্রথম। এই দুটোই ডাঃ দীপ্তেন্দ্র সরকারের তত্ত্বাবধানে হবে।

প্রথম জন, হলদিয়া নিবাসী ৫৭ বছর বয়সী দেবাশীষ মুখার্জী। ১২ মে অল্প জ্বর কাশি হতেই কোভিড টেস্ট করান। ১৩ মে কোভিড পজিটিভ রিপোর্ট আসে এবং অক্সিজের মাত্রা কমতে শুরু করে। ১৪ মে অ্যাপেলোতে ভর্তি করানো হয়। অবস্থার অবনতি ঘটলে ১৩ জুন একমো সার্পোট দেওয়া হয়। তাতেও কোন উন্নতি ঘটে না। ভোর সাড়ে পাঁচটায় মারা যান। দেবাশীষ মুখার্জীর। ব্যক্তিগত আলাপচারিতায় স্ত্রী জানিয়েছেন যে দেবাশীষবাবুর কোন কো-মরবিডিটি ছিল না। কিন্তু অটোপসির জন্য বিভিন্ন প্রত্যঙ্গ সংগ্রহের পর প্রাথমিক পর্যবেক্ষণের মাধ্যমে ডাঃ দীপ্তেন্দ্র সরকার ও ডাঃ ইন্দ্রানী দাস জানান যে দেবাশীষবাবুর কোমরবিডিটি ছিল।

দ্বিতীয় জন ঢাকুরিয়া নিবাসী ৭২ বছরের তাপস রঞ্জন জোয়ারদার। ৪ জুন কোভিড পজিটিভ হয়ে অরবিন্দ সেবা সদনে ভর্তি হন। ৮ জুন শম্ভুনাথ পন্ডিত হাসপাতালে স্থানানতরিত করা হয়। গতকাল দুপুর ১টা ৪৫ মিনিটে মারা যান। তাপস রঞ্জনবাবুর ভাইপো ভাস্করবাবু জানিয়েছেন যে ওনার কাকা মানসিক রোগী ছিলেন। কিন্তু কোন কোমরবিডিটি ছিল না।

রাজ্যে ঠিক এক মাসের মধ্যে কোভিড আক্রান্ত হয়ে মৃতের মোট ৯ জনের রোগ নির্ণায়ক ময়নাতদন্ত হয়েছে। এই রোগ নির্ণায়ক ময়নাতদন্তের প্রয়োজনীয়তার কথা তুলে একমাত্র গণদর্পণ-ই জানিয়েছিল। গণদর্পণ চায় সারা রাজ্যের বিভিন্ন হাসপাতালে এই রোগ নির্ণায়ক ময়নাতদন্ত চালু হোক। শুধুমাত্র মৃতের পরিবারের আবেদন নয়, প্রয়োজনভিত্তিক বাধ্যতামূলক করা হোক।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।