জেলা

ঢাকুরিয়াতে ই -শ্রম “পোর্টালে নাম নথি ভুক্ত করণের সহায়ক শিবির



দেবু রায়: চিন্তন নিউজ:১২ই নভেম্বর:– শুরু হলো  “ই -শ্রম “পোর্টালে নাম নথি  ভুক্ত করণের  সহায়ক  শিবির ঢাকুরিয়াতে! গত 15তম  রাজ্য সম্মেলনে সিটু (  CITU )এর কল  ছিলো  যে সমস্ত  শ্রমিক রা আমাদের থেকে  দূরে আছেন , তাঁদের কাছে  পৌঁছাতে  হবে ! এই কলকে সামনে রেখে আজ ঢাকুরিয়া বাস স্ট্যান্ডে কসবা  -২(ঢাকুরিয়া )এরিয়া কমিটির  উদ্যোগে অসংঘটিত শ্রমিকদের জন্য “ই -শ্রম কার্ড বিতরন  কর্মসূচি !

এই কর্মসূচিতে  উপস্থিত ছিলেন  CITU এর রাজ্য সম্পাদক  অনাদি সাহু, ছিলেন জেলার (কলকাতা )সম্পাদক  দেবাশীষ  রায়, এবং  92নং ওয়ার্ডের (KMC ) পুরো কোর্ডিনেটর মধু ছন্দা  দেব !
মহামান্য  সুপ্রিম কোর্ট যখন  মোদী সরকারের  কাছে  জানতে চায়  যে দেশে  এই মুহূর্তে কত  অসংঘটিত  শ্রমিক আছে ?, তার উত্তরে সরকার  থেকে  জানানো হয়  যে সঠিক  তথ্য  এই মুহূর্তে তাঁদের কাছে  নেই। তাই বাধ্য হয়েই কেন্দ্রীয় সরকার  শ্রমিকদের সম্পর্কে বিস্তারিত তথ্য  সংগ্রহ  করার  জন্য  “ই -শ্রম “নামে একটি পোর্টাল চালু  করেছে . যেটা চলবে  আগামী৩১/১২/২০২১ ( 31/12/21)পর্যন্ত।

এই পোর্টালে নাম নথিভুক্ত  করার কাজ ঢাকুরিয়াতে শুরু হয়েছে ২৫শে অক্টোবর থেকে . ঢাকুরিয়া বাস স্ট্যান্ডে ডিওয়াইএফ‌আই, এস‌এফ‌আই,সিআইটিইউ( DYFI /SFI /CITU) অফিসে . নাম নথি ভুক্ত করার  মূল উদেশ্য গুলো হলো  :-
1)দেশের  সরকারের  কাছে পেশাভিত্তিক সমস্ত অসংঘটিত শ্রমিকদের তথ্য  ভান্ডার তৈরি  করা !
2)অসংঘটিত  ক্ষেত্রের  শ্রমিকদের জন্য রাজ্য ও কেন্দ্রের সরকারের  কাছে  যে “সামাজিক সুরক্ষা “প্রকল্প  গুলো আছে, তাঁদের সব কয়টাকে একত্রিত করে নাম নথিভুক্ত, শ্রমিকদের কাছে  পৌঁছে  দেবার জন্য এই তথ্য ভান্ডার গুলোকে ব্যবহার  করা  হবে  !
3)নাম নথিভুক্ত  হবার  সাথে  -সাথে  দুর্ঘটনা জনিত প্রধান মন্ত্রীর সামাজিক যোজনায় দুই লক্ষ টাকা (বীমা )পাওয়া যাবে !
4)সর্বোপরি  প্রত্যেক অসংঘটিত  ক্ষেত্রে কর্তব্যরত  শ্রমিক হিসাবে “ই -শ্রম “পাওয়ার মাধ্যমে স্বীকৃতি পাবেন !
   কী ভাবে “ই -শ্রম “পোর্টালে নাম নথিভুক্ত  করবেন .
1)শ্রত্যেক শ্রমিকের মোবাইল নং থাকতে  হবে .
2)শ্রমিকের মোবাইল এর সাথে  আঁধার  লিংক থাকতে  হবে, যাদের লিংক নেই তাঁদের সেটা করিয়ে নিতে হবে .
3)নাম নথি ভুক্ত করার  সময়ে আধার  কার্ড, ব্যাংকের পাস বই , ও মোবাইল  অবশ্যই আনতে হবে .
4)নমিনী র আধার  কার্ড লাগবে (নাম নথি  ভুক্ত করার  সময় )
5)SC /ST /বা প্রতিবন্দীদের সরকারি সংসাপত্র  লাগবে.
  কারা এই “ই -শ্রম “কার্ড পাবার অধিকারী ?.
1)যাদের বয়স 16থেকে 59বছর  পর্যন্ত তারা সবাই  এই কার্ড পাবার অধিকারী .
2)15টাকার বিনিময়ে  এই শ্রম কার্ড পাবার অধিকারী .
3)অসংঘটিত ক্ষেত্রের সমস্ত  শ্রমিক.
4)রিক্সা চালক  /ভান চালক  /চায়ের  দোকানের শ্রমিক /রাজমিস্ত্রি /যোগানদার /এমনকী  যারা গৃহ  পরিচালকের  কাজ করেন  তাঁরাও এই কার্ড পাবার অধিকারী!

ঢাকুরিয়া থেকে  এই কার্ড করানোর সময় নির্ধারিত হয়েছে–  রোজ সকাল এগারো টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত. এর সন্ধ্যে বেলায় সাত টা থেকে রাত নয়  টা পর্যন্ত !8নং গড়িয়াহাট রোড  সাউথ  কলকাতা -31(ঢাকুরিয়া বাস স্ট্যান্ড ). DYFI /SFI /CITU অফিসে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।