রাজ্য

রাজ্যের চার আমলাকে এনফোর্সমেন্ট ডাইরেক্টরীর তলব


রুদ্র চক্রবর্তী : চিন্তন নিউজ:১৫ই জুন:- মেট্রো ডেয়ারীর শেয়ার বিক্রির অনিয়মের অভিযোগে রাজ্যের চার আমলাকে এনফোর্সমেন্ট ডাইরেক্টরীর তলব। রাজ্যের অর্থসচিব হরেকৃষ্ণ ত্রিবেদী, রাজেশ সিংহ, রাজীব কুমার এবং ভগবতিপ্রসাদ গোপালিকা। এই বিষয়ে কোলকাতা হাইকোর্টে মূল মামলা করেছেন কংগ্রেস নেতা সাংসদ অধিররঞ্জন চৌধুরী। মেট্রো ডেয়ারি মূলত নিয়ন্ত্রণ করে রাজ্য দুগ্ধ ফেডারেশন যা রাজ্য প্রাণী সম্পদ দ্বারা নিয়ন্ত্রিত। এই সংস্থায় সরকারি শেয়ারের অংশ প্রায় ৪৭ শতাংশ। সরকার সে ৪৭ শতাংশ জলের দামে বেচে পেয়েছে মাত্র ৮৫ কোটি টাকা।

ইতিমধ্যে কেভেন্টার্স মেট্রোর ১৫ শতাংশ ১৭০কোটি টাকার সিঙ্গাপুরের একটি সংস্থাকে বিক্রি করে। এই একই রেশিও অনুযায়ী ধরলে সরকার তার ৪৭ শতাংশ শেয়ার বিক্রি করে পেতো ৫৩২ কোটি টাকা। সরকারের দাবি তারা নিয়ম মেনেই এই শেয়ার বিক্রি করেছে।
মামলাকারী অধিররঞ্জন চৌধুরীর অভিযোগ “গোটা ঘটনার শুরু থেকে শেষ অব্দি দুর্নীতির গন্ধ রয়েছে”। মেট্রো ডেয়ারির সরকারি শেয়ার বিক্রি করা হবে, এই বিষয়ে দরপত্র ডেকে যথাযথ প্রচার হবে এটাই স্বাভাবিক। কিন্তু টেন্ডার নোটিশ খুব গোপনীয়ভাবে করা হয়।” রাজ্যের ৩মন্ত্রী সভার সদস্য এই শেয়ার বিক্রির মধ্যে ছিলেন। যা আরো অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। একুশের নির্বাচনের আগে বিরোধীদের কাছে মূল ইস্যু হতে চলেছে মেট্রো ডেয়ারীতে সরকারের এই বেনিয়ম।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।