খেলাধূলা

আইসিসির নতুন নিষেধাজ্ঞায় সমস্যায় বোলাররা।


সন্দীপ চক্রবর্তী: চিন্তন নিউজ:১৫ই জুন:- করোনা ভাইরাসের জন্য এমনিতেই সমস্ত খেলার উপর স্থগিতাদেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। তারই মধ্যে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি একাধিক নতুন নিয়ম চালু করলো। করোনা ভাইরাসের কথা মাথায় রেখে এবার থেকে ক্রিকেট বলে থুতুর ব্যবহার নিষিদ্ধ করল আইসিসি।

গত মঙ্গলবার আইসিসির একটি বৈঠকের পর সাময়িক ভাবে ক্রিকেট বলে থুতুর ব্যবহার নিষিদ্ধ করলো আইসিসি। কারণ যেহেতু এই করোনা ভাইরাসের ছড়িয়ে পড়ার একটি প্রধান মাধ্যম হলো থুতু তাই ক্রিকেট বলে থুতুর ব্যবহার সাময়িক ভাবে স্থগিতাদেশ দিলো আইসিসি। তবে পরবর্তী কালে এই নিয়ম তুলে নেওয়া হতে পারে বলে জানিয়েছে আইসিসি।
এদিকে এই নিয়মে স্থগিতাদেশ আসায় চিন্তা বেড়েছে বোলারদের। কারণ বাতাসে বল সুইং করানোর জন্য বোলাররা সাধারণত থুতু এবং ঘাম ব্যবহার করে থাকেন। ঘামের ব্যবহারের উপর এখনো নিষেধাজ্ঞা জারি না করলেও থুতুর উপর নিষেধাজ্ঞা জারি করলো আইসিসি। এর ফলে ক্রিকেটাররা আর থুতুর ব্যবহার করতে পারবেন না।
শুধু ঘাম ব্যবহার করেও বল সুইং করানো সম্ভব। তবে ইংল্যান্ড বা নিউজিল্যান্ড এর মত শীতল পরিবেশে খেলা হলে আদৌ বোলাররা ঘামের সাহায্য পাবেন কিনা তাই নিয়ে বেশ ধন্দে রয়েছেন প্রাক্তন ক্রিকেট থেকে বিশেষজ্ঞরা।

অন্যদিকে থুতুর পরিবর্তে অন্য কোনো কৃত্রিম পদার্থ ব্যবহারের জন্য কিছু প্রাক্তন ক্রিকেটাররা আইসিসির কাছে সওয়াল করলেও তা সেই বৈঠকে নাকচ হয়ে যায়। এই নতুন নিয়ম চালু হবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে তিন ম্যাচের সিরিজের মাধ্যমে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।