রাজ্য

আমফান থেকে কোভিড, আর্ত মানুষের জন্য খাদ্যের জোগানে ছাত্র ও শিক্ষক


নিউজ ডেস্ক: চিন্তন নিউজ:১২ই জুলাই:- যাদবপুর থেকে কুশল দে জানাচ্ছেন যাদবপুর রান্নাঘর আজ ১০২ তম দিনে পদার্পণ করল। লকডাউনে ‘বাংলার গর্ব’ এর ফানুস গেছে মিলিয়ে, জনগণের করের টাকায় মিথ্যা প্রতিশ্রুতির ব্যানারে ঢাকছে শহরতলি ও গাঁ-গঞ্জের পথঘাট। রেশনের চাল-গম মজুত হচ্ছে ছোট-বড়-মাঝারি নেতাদের ঘরে।

এমতাবস্থায় পথ দেখিয়েছে যাদবপুর। এলাকার প্রান্তিক মানুষের পাশে দাঁড়াতে সি পি আই (এম) পার্টি এপ্রিলের দ্বিতীয় সপ্তাহ থেকে অঞ্চলের বামপন্থী ছাত্র-যুবদের উদ্যোগে শুরু করেছিল এই রান্নাঘর। এলাকার অসংখ্য পার্টি কর্মী, দরদী মানুষের সহায়তায় আজ ১০২ দিনে পৌঁছে গেল। মহামারীর সঙ্গে অসম লড়াইয়ে এক অনন্য নজির এই রান্নাঘর। আজ উপস্থিত ছিলেন পার্টির নেতৃবৃন্দ কমরেড বিমান বসু, রাজ্যসভার সাংসদ কমরেড বিকাশরঞ্জন ভট্টাচার্য,প্রাক্তন লোকসভার সাংসদ কমরেড মহম্মদ সেলিম, কমরেড সুজন চক্রবর্তী এবং কলকাতা জেলা সম্পাদক কমরেড কল্লোল মজুমদার।–

সৌমেন বাগ এর রিপোর্ট:- ক্ষমতায় না থেকেও মানুষের পাশে থাকার লড়াইয়ে হার না মানা বামপন্থী দল ও গণসংগঠনগুলোর পাশাপাশি বাম আদর্শে বিশ্বাসী পেশাভিত্তিক সংগঠনগুলোও পিছিয়ে নেই।

ভারতের সর্ববৃহৎ শিক্ষক সংগঠন নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির হাওড়া জেলার উলুবেড়িয়া পূর্বচক্র আজ তৃতীয়বার ত্রাণবন্টনে অংশগ্রহণ করলো। ১০৫ টি পরিবারের হাতে নিত্যদিনের সাংসারিক উপকরণের পাশাপাশি মহিলাদের মাস্ক ও স্যানিটরি ন্যাপকিন বিলি করা হল।

সাধ থাকলেও সাধ‍্য সীমিত। জনগণের করের টাকায় মহোৎসব বা কাটআউটে প্রচারে গৌরব না বাড়িয়ে নিঃশব্দে প্রান্তিক মানুষের পাশে দায়বদ্ধতায় ভরসা যোগায় বামপন্থী দল ও গণসংগঠনগুলো।

সাথী চক্রবর্তীর রিপোর্ট:- আজ সি পি আই (এম) কাশীপুর-বেলগাছিয়া ১ এরিয়া কমিটির ৫নং ওয়ার্ডের ভৈরব মুখার্জী লেনে অনুষ্ঠিত হল কমিউনিটি কিচেন। ২০০ জন অতি দুঃস্থ মানুষ পেলেন দুপুরের খাবার। এর আগেও ত্রাণসামগ্রী দেওয়া হয়েছে এই এলাকায় প্রান্তিক পরিবারের মধ্যে। আজকের সামান্য কিন্তু আন্তরিক প্রয়াসে উপস্থিত ছিলেন রাজদেও গোয়ালা, কমরেড কনীনিকা ঘোষ, কমরেড দেবাঞ্জন চক্রবর্তী, কমরেড দেবাশীষ রায় প্রমুখ নেতৃবৃন্দ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।