জেলা

ইউজিসি-র ছাত্র বিরোধী পরীক্ষা গ্রহন সিদ্ধান্তের বিরোধিতা ও জীবনের জন‍্য রক্তদান কর্মসূচীতে বাম সংগঠন।


কিংশুক ভট্টাচার্য: বাঁকুড়া ১২জুলাই:- শনিবার ভারতের ছাত্র ফেডারেশন ও ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশন বাঁকুড়া দক্ষিন লোকাল কমিটির উদ্যোগে বাঁকুড়া এক নম্বর ব্লকের আঁধার থোল পঞ্চায়েতের অন্তর্গত শুনুকপাহাড়ি মোড়ে নির্বিষকরন ও মুখাবরন বিলির মাধ্যমে মানুষকে ও দোকানদারদের সচেতন করা হলো।

পরে একটা সংক্ষিপ্ত সভায় দাবি উত্থাপন করা হয় প্রশাসনিক ভাবে পঞ্চায়েত ব্যবস্থার মাধ্যমে বাঁকুড়া একনম্বর ব্লকের সমস্ত গ্রাম বাজার ও মোড় গুলোতে নির্বিষকরন করতে হবে ও সমস্ত গরীব মানুষকে মুখাবরন বিনামূল্যে সব মানুষের মধ‍্যে বিলি করতে হবে।

এই কর্মসূচীতে পুরো সময় উপস্থিত থেকে উৎসাহ দান ও বক্তব‍্য রাখেন ভারতের ছাত্র ফেডারেশনের বাঁকুড়া জেলা সভাপতি সুজয় পাল ও ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশনের বাঁকুড়া দক্ষিণ আঞ্চলিক কমিটির সম্পাদক গনেশ দে।

অপরদিকে ইউজিসি- র নয়া নির্দেশিকা অনুযায়ী দেশজুড়ে সেপ্টেম্বর মাসের মধ্যেই ফাইনাল সেমিস্টার গুলির পরীক্ষা সম্পন্ন করার নির্দেশ জারী হয়েছে একতরফা ভাবেই।

ইতিমধ্যে আমাদের রাজ্যে পশ্চিমবঙ্গের শিক্ষা মন্ত্রী করোনা অতিমারীর মধ্যে কোনরকম পরীক্ষা না নেওয়ার কথা ঘোষণা করলেও ইউজিসি কর্তৃক এই নতুন নির্দেশিকা পুনরায় ছাত্রসমাজে অনিশ্চয়তার সুচনা করেছে।

কোনভাবে অনলাইনে অথবা অফলাইনে কলেজে এসে বা বাড়িতে থেকে পরীক্ষা নেওয়ার অর্থ হল এক অংশের পিছিয়ে থাকা ছাত্রছাত্রীদের শিক্ষা ব্যাবস্থা থেকে দূরে ঠেলে দেওয়ার চেষ্টা। এমনকি ছাত্রছাত্রীদের জীবনের ঝুঁকি ও স্বাস্থ্য নিরাপত্তার দায়িত্ব এর প্রশ্নেও সরকারের দায়বদ্ধতা অস্বীকারের প্রবণতা প্রকট হচ্ছে।

এধরনের ছাত্রস্বার্থ বিরোধী ভূমিকার প্রতিবাদে ভারতের ছাত্র ফেডারেশনের সাথে সাথে অল ইন্ডিয়া স্টুডেন্ট এসোসিয়েশন সারা ভারত জুড়ে ইউজিসি-র নয়া নির্দেশিকা দাহ করে এই সিদ্ধান্তের বিরোধীতা করেছে। এই কর্মসূচীর অংশ হিসেবে বাঁকুড়া জেলার বিষ্ণুপুরেও এআইএসএ-র পক্ষ থেকে বিষ্ণুপুর হাইস্কুল চৌমাথা মোড়ে এই বিক্ষোভ প্রদর্শন করা হয় ও স্লোগান বক্তব্যের মধ্যে দিয়ে ছাত্রসমাজের মতামত জনতার সামনে তুলে ধরা হয়। পরে ছয় জুলাই সোমবার এর ইউজিসির নির্দেশিকা দাহ করা হয়।

আগামীতে পরীক্ষা নেওয়ার এই সিদ্ধান্ত ইউজিসিকে প্রত‍্যাহারে বাধ‍্য করতে কেন্দ্রসরকারের উপর চাপ বাড়ানোর জন্য বৃহত্তর আন্দোলন সংগঠিত করার ডাক দেওয়া হয় বিক্ষোভ প্রদর্শনের মধ্য দিয়ে।

রবিবার জেলা সদর শহর বাঁকুড়া য় স্কুলডাঙ্গা মুজফ্ফর আহমেদ সরনী স্থিত নিখিল বঙ্গ শিক্ষক সমিতির বাঁকুড়া জেলা দপ্তর অনিলা দেবী ভবনে পশ্চিম বঙ্গ প্রতিবন্ধী সম্মিলনী র জীবনের জন‍্য রক্তদান কর্মসূচী পালন করে।সংগঠনের রাজ‍্য সম্পাদক কান্তি গাঙ্গুলী এই কর্মসূচীর উদ্বোধন করেন সংগঠনের পতাকা উত্তোলনের মধ‍্যে দিয়ে। কান্তি গাঙ্গুলী উদ্ধোধনী বক্তব‍্যে কেন্দ্রসরকার প্রতিবন্ধী দের স্বার্থে কেন্দ্রীয় আইন পরিবর্তনের বিরুদ্ধে আন্দোলনের ডাক দিয়েছেন। এছাড়াও বড়জোড়ার বাম বিধায়ক সুজিত চক্রবর্তী ও রক্তদান আন্দোলনের কর্মী প্রতীপ মুখার্জি সংক্ষিপ্ত বক্তব‍্য উপস্থিত করেন।

একইসাথে রবিবার ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশনের বাঁকুড়া জেলার রাইপুর লোক্যাল কমিটির উদ্যোগে বক্সিতে রক্তদান শিবির অনুষ্ঠিত হয়েছে। এই কর্মসূচীতে উপস্থিত ছিলেন সংগঠনের জেলা সম্পাদক কমরেড প্রদীপ পাণ্ডা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।