জেলা শিক্ষা ও স্বাস্থ্য

“স্টুডেন্টস এগেনেস্ট ফ্যাসিজম”


রাহুল চ্যাটার্জি:চিন্তন নিউজ:২৬শে জানুয়ারি:- জাতীয় পতাকা হাতে “স্টুডেন্টস এগেনেস্ট ফ্যাসিজম” মঞ্চের আহ্বানে বিজেপি’র হাত থেকে বিশ্বভারতীকে রক্ষা করার শপথ নিয়ে নাগরিক মিছিল আজ প্রদক্ষিণ করলো বোলপুর বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে। ছাত্র-অধ্যাপক-আশ্রমিকদের সাথে উপস্থিত ছিলেন বিশিষ্ট অভিনেতা বাদশা মৈত্র, অধ্যাপিকা মালিনী ভট্টাচার্য, কুন্তল রুদ্র, ছাত্রনেতা সৃজন ভট্টাচার্য প্রমুখ। মিছিলে উপস্থিত না থাকলেও সমর্থন জানিয়েছেন অভিনেত্রী সায়নী ঘোষ, চিত্রপরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় সহ বহু বিশিষ্টজন।

মিছিলে উপস্থিত সকলেই দাবি জানিয়েছেন উপাচার্যকে অবিলম্বে পদত্যাগ করতে হবে। সমস্ত ছাত্র-অধ্যাপকের সাসপেনশন প্রত্যাহার করতে হবে। অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে অপমান করা চলবে না। বিশ্বভারতীতে সাম্প্রদায়িক মতাদর্শের অনুপ্রবেশ মানা যাবে না। সাধারণতন্ত্র দিবসের দিনে শান্তিনিকেতন সাক্ষী থেকেছে এই উত্তাল বিক্ষোভের ও প্রতিবাদ মিছিলের। রবি ঠাকুরের আশ্রমের ঐতিহ্য রক্ষার বার্তা নিয়ে যাদবপুর থেকে বর্ধমান, কলকাতা থেকে প্রেসিডেন্সি- একের পর এক বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা এদিন শামিল হয়েছিলেন এই মিছিলে বিশ্বভারতীর লড়াইয়ে সংহতি জানাতে। বিশ্বভারতী কর্তৃপক্ষের লাগাতার স্বেচ্ছাচার, গা জোয়ারি, কথায় কথায় সাসপেনশন, শাসানির বিরুদ্ধে মানুষের মনে পুঞ্জিভূত হওয়া ক্ষোভ এদিন আছড়ে পড়েছে বিশ্বভারতী ক্যাম্পাসে।

উপাচার্য পরিকল্পিতভাবেই এই কাজ করে চলেছেন কাউকে খুশি করার জন্য। যাদের খুশি করার জন্য তিনি এসব করছেন তাদের তাণ্ডবের সাক্ষী জেএনইউ থেকে প্রেসিডেন্সি, যাদবপুর থেকে জামিয়া। এবার লক্ষ্য বিশ্বভারতী।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।